ঈদের আগে গুম হওয়াদের ফেরত দাবি

বিভিন্ন সময় ‘গুম’ হওয়া ব্যক্তিদের আগামী ঈদুল ফিতরের আগে ফিরিয়ে দেওয়ার দাবি জানিয়েছেন তাঁদের স্বজনেরা। শনিবার জাতীয় প্রেসক্লাবের সামনে এক মানববন্ধন থেকে এই দাবি জানানো হয়। মানববন্ধন থেকে এ বিষয়ে সরকারের হস্তক্ষেপ কামনা করা হয়।

গুম প্রতিরোধ সপ্তাহ উপলক্ষে ঈদুল ফিতরের আগে ‘গুম’ হওয়া ব্যক্তিদের ফিরিয়ে দেওয়ার দাবিতে গুম ও নিখোঁজ হওয়া ব্যক্তিদের স্বজনদের মঞ্চ ‘মায়ের ডাক’ এই মানববন্ধন কর্মসূচির আয়োজন করে। গুম হওয়া ব্যক্তিদের ২৫-২৬টি পরিবারের সদস্য কর্মসূচিতে অংশ নেন।

মানববন্ধনে নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না বলেন, নিখোঁজ ব্যক্তিদের ফিরে পেতে বারবার এ ধরনের কর্মসূচি পালন করা হলেও কোনো ফল হয় না। তিনি নিখোঁজ ব্যক্তিদের খুঁজে দিতে সরকারের প্রতি আহ্বান জানান। মান্না বলেন, বাংলাদেশ এখন মৃত্যু-উপত্যকায় পরিণত হয়েছে।

মাদকবিরোধী অভিযানে তথাকথিত বন্দুকযুদ্ধের সমালোচনা করে মান্না প্রশ্ন রাখেন, প্রমাণ না থাকলে যদি একজন সাংসদকে, সরকারি দলের নেতাকে গ্রেপ্তার করা না যায়, তাহলে প্রমাণ ছাড়া ৫৪ জন মানুষকে হত্যার অধিকার কে দিয়েছে? তিনি বন্দুকযুদ্ধে নিহত ব্যক্তিদের বিরুদ্ধে প্রমাণ থাকলে তা প্রকাশ করার দাবি জানান। তিনি বলেন, যারা নির্বিচারে ক্রসফায়ারের নামে মানুষ হত্যা করছে, একদিন তাদেরও কাঠগড়ায় দাঁড়াতে হবে।

মানববন্ধনে সংহতি জানিয়ে মানবাধিকারকর্মী নূর খান লিটন বলেন, দেশের বিভিন্ন জায়গা থেকে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য পরিচয় দিয়ে অনেককে তুলে নেওয়া হয়েছে। স্বজনেরা তাঁদের খুঁজতে গেলে সহযোগিতার বদলে উপহাস করা হয়েছে। তিনি নিখোঁজ ব্যক্তিদের দ্রুত খুঁজে বের করা এবং অবিলম্বে একটি নিরপেক্ষ, বিশ্বাসযোগ্য তদন্ত কমিশন গঠন করার দাবি জানান।