অবহেলার অভিযোগ এনে জাসদের ২১ নেতা-কর্মীর আ.লীগে যোগদান

কুষ্টিয়ায় এক ইউনিয়নের জাসদের ২১ নেতা-কর্মী আওয়ামী লীগে যোগদান করেন। ছবি: তৌহিদী হাসান
কুষ্টিয়ায় এক ইউনিয়নের জাসদের ২১ নেতা-কর্মী আওয়ামী লীগে যোগদান করেন। ছবি: তৌহিদী হাসান

কুষ্টিয়া সদর উপজেলার ঝাউদিয়া ইউনিয়ন জাসদের ২১ নেতা-কর্মী আওয়ামী লীগে যোগ দিয়েছেন। আজ শনিবার বিকেল চারটার দিকে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও কুষ্টিয়া-৩ (সদর) আসনের সাংসদ মাহবুব উল আলম হানিফের বাড়িতে যোগদানের এ ঘটনা ঘটে।

দল পরিবর্তনকারী ব্যক্তিদের মধ্যে রয়েছেন ঝাউদিয়া ইউনিয়ন জাসদের সভাপতি রাফেজুল ইসলাম, সহসভাপতি রবিউল ইসলাম, সাধারণ সম্পাদক হাবিবুর রহমান, যুগ্ম সাধারণ সম্পাদক আরিফুল ইসলাম প্রমুখ। তাঁরা হানিফের চাচাতো ভাই ও কুষ্টিয়া পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আতাউর রহমানের হাতে ফুল ও জাসদ থেকে পদত্যাগের পত্র তুলে দেন।

আওয়ামী লীগে যোগ দেওয়ার বিষয়ে রাফেজুল ইসলাম প্রথম আলোকে বলেন, ‘তিন বছর ধরে কমিটি করা হয়েছে। ইউনিয়নে জাসদের জেলা ও সদরের নেতারা কোনো দিন যাননি। তাঁরা খোঁজও নেন না। আমাদের অবহেলা করা হয়েছে।’ তিনি আরও বলেন, এলাকায় জাসদের পক্ষ থেকে কোনো উন্নয়ন করা হয়নি। এ কারণে তাঁরা এলাকার বর্তমান সাংসদ মাহবুব উল আলম হানিফের মাধ্যমে আওয়ামী লীগে যোগদান করেছেন।

জাসদের যুগ্ম সাধারণ সম্পাদক আরিফুল ইসলাম বলেন, এক বছর আগে জেলায় সর্বশেষ জাসদের নেতাদের সঙ্গে মিটিং হয়েছিল। ওই মিটিংয়ে তাঁদের সবকিছু বলা হয়েছে। দলের কাজকর্ম ভালো না, এ কারণে দল থেকে পদত্যাগ করে আওয়ামী লীগে যোগদান করেছেন।

কম্পিউটারে কম্পোজ করা পদত্যাগপত্রে জাসদের নেতা-কর্মীরা লিখেছেন, ‘বর্তমানে জাসদ গণতান্ত্রিক অধিকারের নামে ধ্বংসাত্মক, জালাও-পোড়াও সংগ্রাম করে দেশকে ধ্বংসের দিকে নিয়ে যাওয়ার রাজনীতির প্রতি বিদ্বেষ পোষণ করছি। আমি মনে করি দেশের মানুষের অধিকার প্রতিষ্ঠা করতে হলে সুষ্ঠু রাজনীতির বিকল্প নেই। তাই আমি উপস্থিত সাক্ষীর সম্মুখে কোনো প্ররোচনায় নয়, স্বেচ্ছায়-স্বজ্ঞানে উক্ত পদ থেকে পদত্যাগ করলাম এবং এই পদত্যাগপত্রে স্বাক্ষর করলাম। এখন থেকে ওই (জাসদ) রাজনৈতিক দলের সঙ্গে আমার কোনো সম্পর্ক রইল না। ভবিষ্যতেও থাকবে না।’

এ বিষয়ে কুষ্টিয়া শহর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আতাউর রহমান বলেন, আওয়ামী লীগে যোগ দেওয়ায় তিনি জাসদের নেতা-কর্মীদের ধন্যবাদ জানিয়েছেন। এসব নেতা-কর্মী আওয়ামী লীগের উন্নয়নের কথা এলাকায় বেশি বেশি প্রচার করবেন এবং দলকে মজবুত করবেন বলেও তিনি আশা প্রকাশ করেন।

নেতা-কর্মীদের আওয়ামী লীগে যোগদানের বিষয়ে জেলা জাসদের সভাপতি গোলাম মহসিন প্রথম আলোকে বলেন, ঝাউদিয়া ইউনিয়নে জাসদের আহ্বায়ক কমিটি আছে। কোনো পূর্ণাঙ্গ কমিটি নেই। তবে জাসদ থেকে আওয়ামী লীগে যোগদান করতে পারে, আওয়ামী লীগ থেকে জাসদে যোগদান করতে পারে—কোনো বাধা নেই। তবে কোনো স্বার্থের জন্য দল ত্যাগ করা ঠিক না। তিনি আরও বলেন, মাহবুব উল আলম হানিফ ১৪ দলের মনোনীত সাংসদ। তাঁর উন্নয়ন মানে ১৪ দলের উন্নয়ন, এককভাবে আওয়ামী লীগের অর্জন নয়।

কুষ্টিয়া শহর আওয়ামী লীগের সহসভাপতি মানজেয়ার রহমান, জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাদ আহমেদ, সদর উপজেলা যুবলীগের জ্যেষ্ঠ সহসভাপতি আবজাল হোসেন প্রমুখ দলবদলের ওই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।