'ব্রিটিশ-বাংলা চেস ক্লাব' লন্ডন লিগে সেরা

বিবিবিসির সদস্যরা ওয়ানস্টেড উড়ফোর্ড় ক্লাবের সদস্যদের সঙ্গে খেলছেন। ছবি: প্রথম আলো
বিবিবিসির সদস্যরা ওয়ানস্টেড উড়ফোর্ড় ক্লাবের সদস্যদের সঙ্গে খেলছেন। ছবি: প্রথম আলো

ঐতিহ্যবাহী লন্ডন চেস লিগের চতুর্থ ডিভিশনে চ্যাম্পিয়ান হয়েছে ‘ব্রিটিশ বাংলা চেস অ্যাসোসিয়েশন’ (বিবিসিএ)। ২০১৫ সালে বাংলাদেশিদের গড়া এই দাবা ক্লাবের সদস্যরা প্রথমবার টুর্নামেন্টে অংশ নিয়েই বাজিমাত করলেন। তাঁরা চতুর্থ ডিভিশনে খেলার জন্য নিবন্ধিত হয়েছিলেন।

ব্রিটিশ বাংলা চেস অ্যাসোসিয়েশনের অর্জন আরও আছে। চ্যাম্পিয়ন হওয়ার মধ্য দিয়ে বিবিসিএ ১৩২ বছরের পুরোনো এ দাবা লিগের তৃতীয় ডিভিশনে খেলার যোগ্যতা অর্জন করল। ফলে আগামী বছর তারা লন্ডন চেস লিগের তৃতীয় ডিভিশনে খেলবে। এ ছাড়া এবারের টুর্নামেন্টে সব ডিভিশন মিলিয়ে সেরা ২০ খেলোয়াডের মধ্যে জায়গা করে নিয়েছেন ক্লাবটির দুজন সদস্য। তালিকায় ৪ নম্বরে আছেন মোস্তাক চৌধুরী এবং ৯ নম্বরে আছেন মোহাম্মদ আশরাফ হোসাইন। লন্ডন চেস লিগে মোট ৬টি ডিভিশনে খেলা হয়।

লন্ডনের ১২টি ক্লাবের সঙ্গে লড়াই করে চতুর্থ ডিভিশনে সেরা দল হলো বিবিসিএ। ৩০ মে বুধবার সেন্টাল লন্ডনের হলবোর্নের সিটাডাইন্স হোটেলে অনুষ্ঠিত হয় চূড়ান্ত আসর। এদিন ১২তম ম্যাচে ওয়ানস্টেড অ্যান্ড উডফোর্ড় চেসক্লাবকে ৭-১ ব্যবধানে হারিয়ে বিবিসিএ সাড়ে ১০ পয়েন্ট লাভ করে চ্যাম্পিয়ন হয়েছে।

১২টি ম্যাচ খেলে বিবিসিএ মাত্র ১টি ম্যাচ হেরেছে। ড্র করেছে ১টি ম্যাচ। বিবিসিএ অর্জিত মোট পয়েন্ট সাড়ে ১০। আর নিউহ্যাম ১০ পয়েন্ট পেয়ে হয়েছে রানার্স আপ।

লন্ডন চেস লিগের নিয়ম অনুযায়ী, সেরা দুটি দল পরবর্তী ধাপে উন্নীত হয়। ফলে নিউহ্যাম চেস ক্লাবও আগামী বছরের লিগে তৃতীয় ডিভিশনে খেলবে। তবে চতুর্থ ডিভিশন মাড়িয়ে তৃতীয় ডিভিশনের যোগ্যতা অর্জন করতে তাদের লেগেছে তিন বছর।

শেষ ম্যাচে বিজয়ী ব্রিটিশ বাংলা চেস অ্যাসোসিয়েশনের সদস্যরা। ছবি: প্রথম আলো
শেষ ম্যাচে বিজয়ী ব্রিটিশ বাংলা চেস অ্যাসোসিয়েশনের সদস্যরা। ছবি: প্রথম আলো

প্রথমবারের মতো লিগে যোগদান করে বিবিসিএ-এর চ্যাম্পিয়ান হওয়ার ঘটনাকে বিরল দৃষ্টান্ত বলে মন্তব্য করেছেন লন্ডন চেস লিগের সেক্রেটারি ব্রায়ান স্মিথ। ব্রায়ান জানান, প্রায় ১০ বছর আগে ইম্পেরিয়াল কলেজ প্রথমবার লিগে যোগদান করে চ্যাম্পিয়ন হয়েছিল। বিজয়ের আনন্দে ক্লাবের প্রধান উপদেষ্টা আবু মুসা হাসান বিবিসিএর টিম এবং লন্ডন চেস লিগের কর্মকর্তাদের মিষ্টি খাওয়ান।

চ্যাম্পিয়ন হওয়ায় সন্তোষ প্রকাশ করে বিবিসিএর প্রতিষ্ঠাতা সভাপতি এবং বাংলাদেশের জাতীয় দলের সাবেক দাবাড়ু তরিকুল আলম খান বলেন, ‘আমাদের লক্ষ্য হচ্ছে ক্রমান্বয়ে ডিভিশন ওয়ান এ খেলার যোগ্যতা অর্জন করা। ডিভিশন ওয়ানে গ্র্যান্ড মাস্টার সমন্বয়ে গঠিত ক্লাবগুলোর সঙ্গে প্রতিযোগিতায় অংশ নেওয়ার জন্য আমরা উন্মুখ হয়ে আছি।’

২০১৫ সালের জুন মাসে যুক্তরাজ্যে বসবাসরত বাংলাদেশের জাতীয় পর্যায়ের সাবেক খেলোয়াড় এবং লন্ডনের দাবাড়ুদের সমন্বয়ে বিবিসিএ যাত্রা শুরু হয়। এরপর থেকে স্থানীয় সময় প্রতি রোববার বেলা ৩টা থেকে বাংলা টাউনের টাওয়ার হ্যামলেটস প্যারেন্টস সেন্টারে নিয়মিতভাবে দাবা খেলা অনুষ্ঠিত হচ্ছে। একই স্থানে প্রতি মাসের শেষ রোববার অনুষ্ঠিত হয় মাসিক দাবা প্রতিযোগিতা। শুধু ব্রিটিশ-বাঙালিরা নন, অন্যান্য জাতিগোষ্ঠীর চৌকস দাবাড়ুরাও বিবিসিএর সদস্য হচ্ছেন। বর্তমানে ক্লাবটির সদস্যসংখ্যা ৪০।

প্রসঙ্গত, গত বছর লন্ডনে অনুষ্ঠিত সামার চেস লিগে বিবিসিএ দল চ্যাম্পিয়ন হয়েছে। এ বছরের সামার চেস লিগে বিবিসিএর তিনটি দল অংশগ্রহণ করবে।

এ ছাড়া আগামী ৪ আগস্ট হাল শহরে অনুষ্ঠেয় ব্রিটিশ চেস চ্যাম্পিয়নশিপের ব্যক্তিগত ওপেন র‌্যাপিড টুর্নামেন্টে বিবিসিএর ১৬ সদস্যের একটি প্রতিনিধিদল অংশ নেবে।