সিপিডির কাজ হচ্ছে প্রতিবার বাজেট ঘোষণার পর সমালোচনা করা

হাছান মাহমুদ। ফাইল ছবি
হাছান মাহমুদ। ফাইল ছবি

সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) সমালোচনা করে আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক হাছান মাহমুদ বলেছেন, ‘আপনারা এত শিক্ষিত, এত রিসার্চ করেন। বাজেটের ভুলত্রুটি না ধরে বিকল্প একটি প্রস্তাবও কখনো তো জাতির সামনে উপস্থাপন করতে পারলেন না। এ কারণে দুষ্টু লোকেরা আপনাদের সেন্টার ফর পলিসি ডায়ালগ না বলে সেন্টার ফর প্রোপাগান্ডা ডায়ালগ বলে।’

আজ শনিবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে ‘ঐতিহাসিক ৭ জুন ও উন্নয়নের বাজেট’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে হাছান মাহমুদ এ মন্তব্য করেন। ‘বাংলাদেশ স্বাধীনতা পরিষদ’ নামের একটি সংগঠন আলোচনা সভার আয়োজন করে।

সিপিডি সম্পর্কে হাছান মাহমুদ বলেন, সিপিডির কাজ হচ্ছে প্রতিবার বাজেট ঘোষণার পরে বাজেট নিয়ে সমালোচনা করা। নানা রকম প্রোপাগান্ডা ছড়িয়ে জনগণকে বিভ্রান্ত করা। এ কারণে দুষ্ট লোকেরা আপনাদের (সিপিডি) সেন্টার ফর পলিসি ডায়ালগ না বলে সেন্টার ফর প্রোপাগান্ডা ডায়ালগ বলে।

বিএনপির সমালোচনা করে সাবেক মন্ত্রী হাছান মাহমুদ বলেন, প্রতিবারই বাজেট ৯৫ শতাংশের বেশি বাস্তবায়িত হয়েছে। কিন্তু প্রতিটি বাজেটের পর বিএনপি বলেছে এই বাজেট বাস্তবায়নযোগ্য নয়, এটি উচ্চাভিলাষী। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সেই উচ্চাভিলাষী গত নয়টি বাজেট বাস্তবায়ন করেছেন। বিএনপি তো বাজেট ঘোষণার আগেই বাজেট সম্পর্কে প্রতিক্রিয়া জানিয়ে দিয়েছে।

বিকল্পধারা বাংলাদেশের সভাপতি এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরীর ‘জাতীয় সরকার’ গঠনের প্রস্তাবের সমালোচনা করে হাছান মাহমুদ বলেন, আগামী নির্বাচন সংবিধান অনুযায়ী অনুষ্ঠিত হবে। এর কোনো ব্যত্যয় ঘটবে না। তিনি আরও বলেন, ‘আপনার (বদরুদ্দোজা চৌধুরী) বয়স হয়েছে। দয়া করে আপনি অবসরে যান এবং ডাক্তার দেখান। দেশের জনগণকে বিভ্রান্ত করার চেষ্টা করবেন না এবং বিএনপির সঙ্গে সুর মিলিয়ে পানি ঘোলা করার চেষ্টা করবেন না।’

ঐতিহাসিক ছয় দফা প্রসঙ্গে হাছান মাহমুদ বলেন, বাঙালির মনন তৈরির জন্য, স্বাধীনতার পথ তৈরির জন্য, বাঙালিকে স্বাধীনতার মন্ত্রে উজ্জীবিত করার জন্য বঙ্গবন্ধু ছয় দফা ঘোষণা করেছিলেন। ছয় দফার পথ ধরেই বাঙালি স্বাধীনতা অর্জন করেছিল।

আয়োজক সংগঠনের সভাপতি ওমর বিন আবদুল আজিজের সভাপতিত্বে আলোচনা সভায় উপস্থিত ছিলেন খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম, ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহে আলম মুরাদ প্রমুখ।