কুলাউড়া পৌর শহরে যানজট নিয়ন্ত্রণে স্কাউটের 'ঈদ সেবা'

কুলাউড়া পৌর শহরে যানজট নিয়ন্ত্রণে কাজ করছেন ‘কুলাউড়া মুক্ত স্কাউট গ্রুপের’ একজন সদস্য। ছবি: কল্যাণ প্রসূন
কুলাউড়া পৌর শহরে যানজট নিয়ন্ত্রণে কাজ করছেন ‘কুলাউড়া মুক্ত স্কাউট গ্রুপের’ একজন সদস্য। ছবি: কল্যাণ প্রসূন

মৌলভীবাজারের কুলাউড়া পৌর শহরে যানজট নিয়ন্ত্রণে ‘কুলাউড়া মুক্ত স্কাউট গ্রুপ’ নামের একটি স্বেচ্ছাসেবী সংগঠনের সদস্যরা সোমবার সকাল থেকে রাস্তায় নেমেছেন। সংগঠনটি বলছে, এটা তাঁদের ‘ঈদ সেবা’।
বেলা একটার দিকে সরেজমিনে দেখা গেছে, কুলাউড়া শহরের ভেতর দিয়ে যাওয়া মৌলভীবাজার-বড়লেখা আঞ্চলিক মহাসড়কের দুই পাশে বিভিন্ন বিপণিতে ঈদের কেনাকাটা চলছে। শহরের দক্ষিণ বাজার, রেলস্টেশন চৌমোহনা ও উত্তর বাজার এলাকায় স্কাউটের সদস্যরা যানজট নিয়ন্ত্রণে কাজ করছেন। ট্রাফিক আইন মেনে চলতে তাঁরা গাড়ি চালকদের পরামর্শ দিচ্ছেন। এ ছাড়া ফুটপাতে গাড়ি দাঁড় করিয়ে না রাখতেও বলছেন। তাঁদের পাশাপাশি পুলিশকেও এ কাজে তৎপর দেখা যায়।
শহরের চৌমোহনা এলাকায় অবস্থিত দোকানি সুমন আলম বলেন, যানজটের কারণে ক্রেতাদের ভোগান্তি হয় বেশি। স্কাউট সদস্যরা মাঠে নামায় যানজট অনেকটা কমে এসেছে।
কুলাউড়া মুক্ত স্কাউট গ্রুপের সহসভাপতি ইউসুফ আহমদ বলেন, ঈদে কেনাকাটা করার জন্য উপজেলার বিভিন্ন এলাকা থেকে লোকজন শহরের বিপণিগুলোতে ভিড় জমান। এ কারণে এ সময়টাতে যানজটের সৃষ্টি হয়। তাই, তাঁদের সংগঠনের পক্ষ থেকে শহরের ব্যস্ত এলাকায় যানজট নিয়ন্ত্রণে ‘ঈদ সেবা’ উদ্যোগ নেওয়া হয়েছে। প্রতি দিন সকাল ১০টা থেকে রাত নয়টা পর্যন্ত সংগঠনের ৩০ জন সদস্য পালা দিয়ে এ কার্যক্রম চালাবেন। এটা চলবে ঈদের আগের দিন পর্যন্ত। এ কাজে জনপ্রতিনিধিসহ উপজেলা প্রশাসন ও পুলিশের কর্মকর্তা এবং ব্যবসায়ী সংগঠনের নেতারা তাঁদের উৎসাহ জুগিয়েছেন। ২০১৫ সাল থেকে ঈদুল ফিতর ও ঈদুল আজহাকে সামনে রেখে তাঁরা এ কার্যক্রম চালিয়ে আসছেন।
কুলাউড়া সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার আবু ইউছুফ বলেন, ‘শহরের যানজট নিয়ন্ত্রণে পুলিশের পাশাপাশি স্কাউট সদস্যরা কাজ শুরু করেছেন। তাঁদের এ কাজ প্রশংসার দাবি রাখে।’