পবিত্র শবে কদরে মহান আল্লাহর কাছে ক্ষমা প্রার্থনা

মহান আল্লাহর কাছে ক্ষমা প্রার্থনা ও পুণ্য লাভের আশায় রাত জেগে ইবাদত-বন্দেগির মধ্য দিয়ে গতকাল মঙ্গলবার পবিত্র শবে কদর পালন করেছেন ধর্মপ্রাণ মুসলমানেরা। কেউ বাসায়, কেউবা মসজিদে নফল নামাজ আদায়, পবিত্র কোরআন তিলাওয়াত ও জিকির-আজকার করে রাতটি কাটিয়েছেন। ধর্মপ্রাণ মানুষের অনেকেই আত্মীয়স্বজনের কবর জিয়ারত করে তাঁদের আত্মার মাগফিরাত কামনা করেন।

শবে কদর মুসলমানদের কাছে অত্যন্ত মহিমান্বিত একটি রাত। এই রাতের ইবাদত হাজার মাসের ইবাদতের চেয়েও উত্তম। এই রাতে মুসলমানদের পবিত্র ধর্মগ্রন্থ আল-কোরআন নাজিল হয় এবং এই রাতকে কেন্দ্র করে কোরআন শরিফে ‘আল-কদর’ নামে একটি সুরা অবতীর্ণ হয়।

জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে ওয়াজ মাহফিল, দোয়া ও বিশেষ মোনাজাত হয়। ফজরের নামাজের পর বিশেষ মোনাজাতে দেশ ও জাতির সমৃদ্ধি কামনা করে আল্লাহর দরবারে দোয়া করা হয়। গতকাল তারাবিহর নামাজের পর সারা দেশে মসজিদে মসজিদে ওয়াজ মাহফিল ও বিশেষ মোনাজাত করা হয়।

বায়তুল মোকাররমে গতকাল রাতে তারাবিহর নামাজের পর ‘পবিত্র লাইলাতুল কদরের ফজিলত ও করণীয়’ নিয়ে ওয়াজ, মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। পবিত্র শবে কদর উপলক্ষে আজ বুধবার সরকারি ছুটি।