ঈদের আগে চাকরির টোপ!

চাকরির বিজ্ঞপ্তি
চাকরির বিজ্ঞপ্তি

রোজার মধ্যে চাকরিতে যোগ দিলে বেতনের ৫০ শতাংশ বোনাস! বছরে ২০ শতাংশ হারে বেতন বৃদ্ধি। এ ছাড়া চাকরি শেষে পেনশন, মোবাইল বিল ও টিএডিএ দেওয়া হবে। পরীক্ষার্থীদের ছুটির ব্যবস্থাও আছে। পুরুষ প্রার্থীদের মোটরসাইকেল দেওয়া হবে। এত সুবিধা দেখলে বেকার যুবকদের চক্ষু ছানাবড়া হবে না কেন?

গত মাসে চাকরির বিজ্ঞপ্তিসংক্রান্ত একটি পত্রিকায় ‘বাংলালিংক টাওয়ার পয়েন্ট-এ নিয়োগ’ বিজ্ঞপ্তি প্রকাশিত হয়। বিজ্ঞাপনের সূত্র হিসেবে লেখা ছিল প্রথম আলো-১৮/০৫/১৮। চট জলদি জীবনবৃত্তান্ত, শিক্ষাগত যোগ্যতার সনদ, জন্মসনদ, ভোটার আইডির ফটোকপি ও ছবিসহ একটি জি-মেইল ঠিকানায় ই-মেইল পাঠান এক যুবক। তবে বিজ্ঞাপনের একটি বাক্য ‘চাকরি কনফার্ম হলে ১০৫০/- রেজিস্ট্রেশন চার্জ দিয়ে ফরম সংগ্রহ করতে হবে’ তাঁকে সন্দিহান করে। কিন্তু তিনি ভাবেন, মাত্র কটা টাকা, যায় যাক। চাকরিটা পাওয়া গেলে খারাপ কী?
যুবকের মোবাইলে এবার চাকরি কনফার্ম হওয়ার বার্তা আসে। জানানো হয়, কর্তৃপক্ষ তাঁর আবেদন গ্রহণ করেছে। এবার বিকাশে টাকা পাঠানোর পালা। টাকা পাঠানোর পর দেওয়া হবে ফরম। টাকা বিকাশ করার পর যুবক পেল কাঙ্ক্ষিত ফরমটি। সেটি দেখে তাঁর চোখ আবারও ছানাবড়া।

কাগজপত্র পাঠানোর পর মোবাইলে পাঠানো খুদে বার্তা
কাগজপত্র পাঠানোর পর মোবাইলে পাঠানো খুদে বার্তা

চাকরির শর্ত হিসেবে সেখানে লেখা: ফি বাবদ এক হাজার, মোবাইল ফোন, নেটওয়ার্কিং মিটার, পুলিশ ভেরিফিকেশন বাবদ জামানত তিন হাজার টাকা কোম্পানিতে জমা দেওয়া হবে। এই টাকা এক মাস পর বেতনের সঙ্গে ফেরত দেওয়া হবে। মোটরসাইকেল বা বাইসাইকেল নিতে হলে ৩০ শতাংশ টাকা ও ল্যাপটপের জন্য ৫০ শতাংশ টাকা ডাউন পেমেন্ট দিতে হবে। যুবকের বুঝতে আর বাকি থাকে না, সে প্রতারকের টোপ গিলেছে।
নাম প্রকাশে অনিচ্ছুক সেই যুবক জানান, ওই নম্বরে ফোন করে বলেছিলাম, চাকরি দরকার নেই, এক হাজার টাকা ফেরত দিন। তিনি বিকেলে টাকা ফেরত দেওয়ার কথা বলেও দেননি। পুনরায় ফোন করার পর টাকা ফেরতের বদলে অকথ্য ভাষায় গালি দিয়েছেন।
আদতে ১৮ মে প্রথম আলোতে এ ধরনের কোনো বিজ্ঞাপনই প্রকাশিত হয়নি। কোন নিরাপত্তা প্রতিষ্ঠান এ নিয়োগ দিচ্ছে, জানতে চাইলে ওই নম্বর থেকে জানানো হয়, তাদের প্রতিষ্ঠানের নাম ডকমা সিকিউরিটি সার্ভিস। চাকরির আগে বিকাশে টাকা নেওয়ার মতো বেআইনি কাজ কেন করা হচ্ছে? এমন প্রশ্নের জবাবে মাহমুদ নামের ওই ব্যক্তি জানান, তৃতীয় পক্ষের মাধ্যমে তাঁরা কর্মী নিয়ে থাকেন। নিরাপত্তা মাসুল বাবদ তাঁরা বিকাশে টাকা নিয়ে থাকেন।

বিকাশে টাকা পাঠানোর পর মেইলে পাঠানো ফরম
বিকাশে টাকা পাঠানোর পর মেইলে পাঠানো ফরম

এ নিয়োগ প্রসঙ্গে বাংলালিংক কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করা হলে তারা জানায়, তারা এ পদ্ধতিতে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে না। পরে এক লিখিত বার্তায় বাংলালিংকের করপোরেট কমিউনিকেশনস বিভাগের জ্যেষ্ঠ ব্যবস্থাপক আংকিত সুরেকা বলেন, ‘বাংলালিংকের টাওয়ার/বিটিএস-সংক্রান্ত বিভিন্ন পেশায় নিয়োগ প্রসঙ্গে বিভিন্ন পত্রপত্রিকায় প্রকাশিত বিজ্ঞপ্তি সম্পর্কে আমরা অবগত হয়েছি। এ বিজ্ঞপ্তি সম্পূর্ণভাবে ভিত্তিহীন এবং এর সঙ্গে বাংলালিংক কোনোভাবেই সম্পৃক্ত নয়। বাংলালিংকের নিয়োগ-সংক্রান্ত সব ধরনের বিজ্ঞপ্তি বাংলালিংকের ওয়েবসাইটের মাধ্যমে প্রকাশ করা হয়।’
আংকিত সুরেকা জানান, এ ধরনের বিজ্ঞপ্তি প্রকাশ রোধে ইতিমধ্যে বাংলালিংকের পক্ষ থেকে গুলশান থানায় একটি সাধারণ ডায়েরি (জিডি) করা হয়েছে।