হুদেইদাকে মুক্ত করলে সংঘাতের অবসান সম্ভব: রাষ্ট্রদূত

ইউএই রাষ্ট্রদূত সায়েদ হামিদ আল মেহেরি
ইউএই রাষ্ট্রদূত সায়েদ হামিদ আল মেহেরি

ঢাকায় নিযুক্ত সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) রাষ্ট্রদূত সায়েদ হামিদ আল মেহেরি বলেছেন, ইয়েমেনের জনগণের জরুরি মানবিক সহায়তা পূরণের স্বার্থে দেশটির রাজনৈতিক উত্তরণ ও মানবিক প্রয়াসে সমর্থনের জন্য আরব কোয়ালিশন আগ্রহী দেশ ও পক্ষগুলোকে তাদের চেষ্টা জোরদারের আহ্বান জানিয়েছে।

তিনি গতকাল সোমবার ঢাকায় সংযুক্ত আরব আমিরাত দূতাবাসে কয়েকজন গণমাধ্যমকর্মীর সঙ্গে আলাপের সময় ইয়েমেনে শুরু হওয়া মানবিক সহায়তা কার্যক্রম সম্পর্কে বলতে গিয়ে এ মন্তব্য করেন।

রাষ্ট্রদূত জানান, ইয়েমেনের বেসামরিক নাগরিকদের কাছে জরুরি ত্রাণ সহায়তা নিশ্চিত করতে আরব কোয়ালিশন গত বৃহস্পতিবার থেকে লোহিত সাগরীয় বন্দর হুদেইদাকে হুতি বিদ্রোহীদের কবল থেকে মুক্ত করতে সামরিক ও মানবিক অভিযান শুরু করেছে। ওই অভিযানের মূল লক্ষ্য হচ্ছে বেসামরিক লোকজনের দুর্দশা লাঘবের পাশাপাশি বিচ্ছিন্নতাবাদে মদদ জোগানো অবৈধ অস্ত্রের সরবরাহ বন্ধ করা।

সংযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রদূত সায়েদ হামিদ আল মেহেরি মনে করেন, হুদেইদাকে মুক্ত করার মাধ্যমে ইয়েমেনে সংঘাতের অবসান ঘটানো সম্ভব হবে। যার ফলে ইয়েমেনসহ আরব উপদ্বীপের দেশগুলোর স্থিতিশীলতার জন্য বড় ঝুঁকি আল কায়েদা ও আইএসের মতো উগ্রপন্থী গোষ্ঠীকে মোকাবিলার লড়াইতে পুরোপুরি নজর দেওয়া যাবে।

ইয়েমেনে আবদুল্লাহ মনসুর হাদির সরকারকে ক্ষমতায় পুনর্বহাল করতে সৌদি আরবের নেতৃত্বে মূলত: আটটি সুন্নি অধ্যুষিত দেশ মিশর, মরক্কো, জর্ডান, সুদান, কুয়েত, আরব আমিরাত, কাতার ও বাহরাইন দেশটিতে বিমান হামলা শুরু করে। ওই অভিযানে কারিগরি ও গোয়েন্দা সমর্থন দিয়ে যাচ্ছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ফ্রান্স।