ঢাকায় জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি মেলা ২৪ জুন

‘মেধাই সম্পদ, বিজ্ঞান ও প্রযুক্তিই ভবিষ্যৎ’ স্লোগানে ২৪ জুন শুরু হতে যাচ্ছে ৩৯তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি মেলা। জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের উদ্যোগে তিন দিনব্যাপী এ মেলা ২৬ জুন শেষ হবে।

আজ শুক্রবার দুপুর ১২টার দিকে রাজধানীর আগারগাঁওয়ের বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের সভাকক্ষে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়।

২৪ জুন বেলা ১১টায় মেলার উদ্বোধন করবেন বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান। জেলা পর্যায়ের জুনিয়র, সিনিয়র ও বিশেষ গ্রুপে প্রথম স্থান অধিকারী প্রতিযোগী, গাইড, তরুণ ও অপেশাদার বিজ্ঞানীরা এ মেলায় অংশ নেবেন। সকাল ১০টা থেকে সন্ধ্যা পর্যন্ত মেলা দর্শনার্থীদের জন্য খোলা থাকবে।

২৫ জুন সন্ধ্যা সাতটায় থাকছে ‘সায়েন্স শো’ এবং মঞ্চস্থ হবে শওকত লাভলীর নির্দেশনায় বিজ্ঞানবিষয়ক নাটক। একই দিন জেলা থেকে আগত শিক্ষার্থীদের অংশগ্রহণে থাকবে সাংস্কৃতিক পরিবেশনা।

১৯৭৮ সাল থেকে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের উদ্যোগে বিজ্ঞান ও প্রযুক্তি মেলা উদ্‌যাপন করা হচ্ছে। কর্তৃপক্ষ বলছে, এবারের মেলায় বিজ্ঞানবিষয়ক সেমিনার, আলোচনা সভা, তরুণ উদ্ভাবকদের উদ্ভাবনী প্রদর্শনী থাকবে। জাতীয় পর্যায়ের এই মেলায় আরও থাকছে দ্বিতীয় জাতীয় বিজ্ঞান অলিম্পিয়াড এবং দ্বিতীয় জাতীয় বিজ্ঞানবিষয়ক কুইজ প্রতিযোগিতা। ইতিমধ্যে ৪৫টি জেলা থেকে শিক্ষার্থী, খুদে ও অপেশাদার বিজ্ঞানীরা মেলায় অংশ নেওয়ার জন্য নিবন্ধন করেছেন। মেলায় প্রায় ৬০টি জেলার অংশগ্রহণ থাকবে বলে কর্তৃপক্ষের আশা।

সম্মেলনে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের মহাপরিচালক স্বপন কুমার রায় বলেন, বিজ্ঞানে উন্নয়ন না হলে টেকসই উন্নয়ন সম্ভব নয়। শিক্ষার্থীদের বিজ্ঞানে আগ্রহী করতে এবং বিজ্ঞানমনস্ক জাতি গঠন করতেই এ মেলার আয়োজন।