সাফারি পার্কে সাদা সিংহ পরিবারে নতুন অতিথি

গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে সাদা সিংহ শাবকের জন্ম হয়েছে। ছবিটি সম্প্রতি তোলা। ছবি: পার্ক কর্তৃপক্ষের সৌজন্যে
গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে সাদা সিংহ শাবকের জন্ম হয়েছে। ছবিটি সম্প্রতি তোলা। ছবি: পার্ক কর্তৃপক্ষের সৌজন্যে

গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে সাদা সিংহের দলে যুক্ত হয়েছে নতুন অতিথি। গত ২৪ মে মধ্য রাতে পার্কের সিংহের বেষ্টনীতে জন্ম নেয় এক সিংহশাবকের। নিরাপত্তার কারণে ১ মাস ১১ দিন পর আজ বৃহস্পতিবার বিকেলে কর্তৃপক্ষ এ খবর গণমাধ্যমে প্রকাশ করে। শাবকটি স্ত্রী না পুরুষ, তা এখনো নিশ্চিত হওয়া যায়নি। 

সাফারি পার্কের বন্য প্রাণী পরিদর্শক (ওয়াইল্ড লাইফ সুপারভাইজার) সরোয়ার হোসেন খান প্রথম আলোকে বলেন, ‘মে মাসের ২৪ তারিখ রাতে সিংহশাবকটির জন্ম হয়। পরে ২৫ তারিখ সকালে আমরা বাচ্চাটিকে দেখতে পাই।’ তিনি বলেন, নবজাতকসহ পার্কে এখন সাদা সিংহের সংখ্যা হলো পাঁচটি। এ প্রজাতির সিংহগুলো দক্ষিণ আফ্রিকা থেকে পার্কে আনা হয়েছিল।

সাফারি পার্ক সূত্রে জানা যায়, পার্ক প্রতিষ্ঠার পর মোট সাতটি সাদা রঙের সিংহ আনা হলেও বিভিন্ন সময় রোগাক্রান্ত হয়ে তিনটি মারা যায়। বাকি চারটির মধ্যে দুটি পুরুষ ও দুটি স্ত্রী সিংহ। পরে ২০১৬ সালের মার্চ মাসে আরও দুটি সাদা সিংহশাবকের জন্ম হয়। সেগুলোর নাম রাখা হয়েছিল বুশ ও হিটলার। কিন্তু বিরল রোগে আক্রান্ত হয়ে ২০১৭ সালের ফেব্রুয়ারিতে বাচ্চা দুটি মারা যায়।

সরোয়ার হোসেন খান আরও জানান, সাদা সিংহ মূলত বাদামি সিংহের জাত। জেনেটিক কারণে এদের গায়ের রং সাদা হয়ে যায়। এরা দক্ষিণ আফ্রিকার বাসিন্দা। হিংস্রতায় বা খাদ্য গ্রহণে বাদামি ও সাদা সিংহের মধ্যে কোনো পার্থক্য নেই। সিংহের বাচ্চার জন্মের পর তিন-চার মাস ধরে এরা মায়ের সঙ্গে অবস্থান করে। এক বছর ধরেই মায়ের দুধ খেতে থাকে এরা। তবে চার মাস বয়স থেকে মায়ের সঙ্গে ঘুরে ঘুরে অন্যান্য খাবার খাওয়ায় অভ্যস্ত হতে থাকে।
তিনি বলেন, পার্কে জন্ম নেওয়া বাচ্চাটিকে মা সব সময় আগলে রাখে। মা সিংহী বাচ্চাকে নিয়ে ঘন জঙ্গলে অবস্থান করে। জন্মের পর ১০ থেকে ১২ দিনের মাথায় এদের চোখ পুরোপুরি খুলে যায়। তত দিন পর্যন্ত মা তার শাবককে নিবিড় পর্যবেক্ষণে রাখে। মাঝেমধ্যে শাবককে রেখে খুব অল্প সময়ের জন্য খাবার খেতে যায় মা সিংহী। তিনি আরও জানান, পার্কে কোনো প্রাণীর জন্ম হলে দাপ্তরিক সিদ্ধান্ত অনুযায়ী নামকরণ করা হয়। এ ক্ষেত্রে নতুন শাবকটির এখনো কোনো নাম রাখা হয়নি। বাচ্চাটির মা ও বাবাকে পার্কের কর্মীরা আদর করে ক্যাটরিনা ও রণবীর নাম ধরে ডাকেন।

সাফারি পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা মোতালেব হোসেন বলেন, ‘আমাদের পার্কে উপযুক্ত পরিবেশ পেয়ে বিভিন্ন প্রাণী বাচ্চা দিচ্ছে। সম্প্রতি সাদা সিংহও বাচ্চা দিল। এতে পার্ক আরও সমৃদ্ধ হয়েছে। আশা করি, দর্শকেরা সিংহ দেখতে এসে ভিন্ন বিনোদন পাবেন।’