'এই স্বীকৃতি প্রকৌশল সমাজের'

ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে জাতীয় অধ্যাপক জামিলুর রেজা চৌধুরীকে সংবর্ধনা দেওয়া হয়। ঢাকা, ৫ জুলাই। ছবি: সাইফুল ইসলাম
ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে জাতীয় অধ্যাপক জামিলুর রেজা চৌধুরীকে সংবর্ধনা দেওয়া হয়। ঢাকা, ৫ জুলাই। ছবি: সাইফুল ইসলাম

জাতীয় অধ্যাপক জামিলুর রেজা চৌধুরীকে ঢাকায় প্রকৌশলীদের পক্ষ থেকে সংবর্ধনা দেওয়া হয়েছে। সেই অনুষ্ঠানে তিনি বলেন, ‘এই সম্মান পেয়ে আমার কৃতিত্ব যা হয়েছে, তার চেয়ে বেশি ভালো হয়েছে প্রকৌশলী সমাজকে স্বীকৃতি দেওয়ায়। এই স্বীকৃতি সমস্ত প্রকৌশল সমাজের।’ 

রাজধানীর রমনায় ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন বাংলাদেশের (আইইবি) মিলনায়তনে বৃহস্পতিবার বিকেলে এক অনুষ্ঠানে জামিলুর রেজা চৌধুরীকে সংবর্ধনা দেওয়া হয়। সম্প্রতি জাতীয় অধ্যাপক হিসেবে তিনি নিয়োগ পাওয়ায় আইইবি ও আইইবি ঢাকা সেন্টারের পক্ষ থেকে এ সংবর্ধনা দেওয়া হলো।

অনুষ্ঠানে প্রধান অতিথি স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন, সমবায়মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন বলেন, ‘তাঁকে যে সম্মান দেওয়া হচ্ছে এটা আমার জন্য প্রাপ্তি। জামিলরে আমরা গুরু হিসেবে মানি। কারণ, জ্ঞানভিত্তিক কিছুতে ঠেকে গেলে, তাঁর কাছে আমরা জানতে চাই। তাঁকে সম্মান দিয়ে আমরা সম্মানিত হচ্ছি। তিনি সারা জীবন আমাদের গুরু হিসেবেই থাকবেন। বাকি জীবনে তিনি আরও পুরস্কার পান আশা করি। সহপাঠী হিসেবে গর্ববোধ করি।’

অধ্যাপক জামিলুর রেজা চৌধুরীকে ‘আস্থার জায়গা’ উল্লেখ করে খন্দকার মোশাররফ হোসেন বলেন, ‘তিনি সবকিছু জানেন। নির্ভরযোগ্য অবস্থানে তিনি আছেন। কোনো মতামতের প্রশ্ন আসলেই জামিলের কাছে যেতে হবে। ইঞ্জিনিয়ার হিসেবে উনি একটা আস্থার জায়গা। দেশে ইঞ্জিনিয়ারিংয়ে যত জটিল প্রকল্প আছে, তার সব কটির চেয়ারম্যান তিনি। তিনি সর্বক্ষেত্রেই প্রথম।’

সংবর্ধনা পেয়ে জাতীয় অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী বলেন, একটা প্রবণতা ছিল বিভিন্ন কাজে বিদেশি পরামর্শক আনা, সেটা কমেছে। দেশে প্রচুর মেধাবী প্রকৌশলী আছেন। সুযোগ দেওয়া হলে দেশের চেহারা বদলে দেওয়া যাবে।

গত ১৯ জুন সরকারের শিক্ষা মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের সাবেক শিক্ষক ও ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকের উপাচার্য অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী জাতীয় অধ্যাপক হিসেবে নিয়োগ পান।

জামিলুর রেজা চৌধুরী ১৯৪২ সালের ১৫ নভেম্বর সিলেট শহরে জন্মগ্রহণ করেন ৷ তাঁর বাবা প্রকৌশলী আবিদ রেজা চৌধুরী এবং মা হায়াতুন নেছা চৌধুরী। তিন ভাই, দুই বোনের মধ্যে তিনি তৃতীয় ৷ তিনি ২০১৭ সালে একুশে পদক পান। ১৯৭৫ সাল থেকে এ পর্যন্ত ২৫ জন বিশিষ্ট ব্যক্তিত্বকে জাতীয় অধ্যাপক হিসেবে নিয়োগ দেওয়া হয়। প্রকৌশলী সমাজের মধ্যে তিনিই প্রথম এই সম্মান পেয়েছেন। তিনি পদ্মা সেতু প্রকল্পের বিশেষজ্ঞ দলের প্রধান হিসেবে কাজ করছেন।

অনুষ্ঠানে জাতীয় অধ্যাপককে নিয়ে নির্মিত একটি প্রামাণ্যচিত্র দেখানো হয়। সভাপতির বক্তব্যে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন বাংলাদেশের সভাপতি মো. আবদুর সবুর বলেন, ‘জামিলুর রেজা চৌধুরী যে সম্মাননা পেয়েছেন, দেশের প্রকৌশল সমাজ তাতে গর্বিত। তিনি আমাদের আলোকিত করেছেন। ব্যক্তিগত জীবনে তিনি সফল।’ সংবর্ধনা শেষে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।