ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড বিল পাস

নারী অভিবাসীদের জন্য একটি বিশেষ বিধান রেখে করা ‘ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড বিল-২০১৮’ জাতীয় সংসদে পাস হয়েছে। বিদেশে বাংলাদেশি কর্মীদের মানসম্পন্ন সেবা দেওয়া, তাদের আস্থা অর্জন, মৃত কর্মীদের মরদেহ দেশে আনা, ব্যয় নির্বাহ এবং এ-সংক্রান্ত কাজে জবাবদিহি নিশ্চিত করতে এই আইন করা হয়েছে। আজ সোমবার জাতীয় সংসদে বিলটি পাস হয়।

প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী নুরুল ইসলাম বিলটি পাসের প্রস্তাব করেন। বিলের ওপর দেওয়া জনমত যাচাই-বাছাই কমিটিতে পাঠানো এবং সংশোধনী প্রস্তাবগুলোর নিষ্পত্তি শেষে বিলটি কণ্ঠভোটে পাস হয়।

বিলে বলা হয়েছে, বোর্ডে ১৬ সদস্যের পরিচালনা পর্ষদ থাকবে। প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব পদাধিকারবলে এই পর্ষদের সভাপতি হবেন। বিলে নারী অভিবাসীদের জন্য রাখা বিশেষ বিধানে বলা হয়েছে, বিদেশে কর্মরত কোনো নারী অভিবাসী কর্মী নির্যাতনের শিকার, দুর্ঘটনায় আহত, অসুস্থতা বা অন্য কোনো কারণে বিপদগ্রস্ত হলে তাঁকে উদ্ধার ও দেশে আনা, আইনগত ও চিকিৎসা সহায়তা দেওয়া, ক্ষতিপূরণ আদায়ের উদ্দেশ্যে দেশে-বিদেশে হেল্প ডেস্ক ও সেফ হোম পরিচালনা করবে বোর্ড।

কর্মচারী কল্যাণ বোর্ড (সংশোধন) বিল সংসদে
সোমবার বাংলাদেশ কর্মচারী কল্যাণ বোর্ড (সংশোধন) বিল-২০১৮ জাতীয় সংসদে তোলা হয়েছে। জনপ্রশাসনমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলামের পক্ষে প্রতিমন্ত্রী ইসমত আরা সাদেক বিলটি সংসদে উত্থাপন করেন। পরে বিলটি পরীক্ষা করে সংসদে প্রতিবেদন দেওয়ার জন্য জনপ্রশাসন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়।

সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয় বিল
চিকিৎসাক্ষেত্রে উচ্চশিক্ষা, গবেষণা ও সেবার মান এবং সুযোগ-সুবিধা সম্প্রসারণে সিলেটে মেডিকেল বিশ্ববিদ্যালয় করার লক্ষ্যে আইনের খসড়া জাতীয় সংসদে উঠেছে। স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিমের পক্ষে প্রতিমন্ত্রী জাহিদ মালেক ‘সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয় বিল-২০১৮’ সংসদে তোলেন। পরে বিলটি পরীক্ষা করে সংসদে প্রতিবেদন দেওয়ার জন্য স্বাস্থ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়। বিলে বলা হয়েছে, সিলেট মহানগরীতে বা সরকারনির্ধারিত অন্য কোনো জায়গায় এ বিশ্ববিদ্যালয় স্থাপন করা হবে।