সুন্দরবনে র‍্যাবের সঙ্গে 'বন্দুকযুদ্ধে' সন্দেহভাজন দস্যু নিহত

সুন্দরবনে র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) সঙ্গে কথিত বন্দুকযুদ্ধে এক ব্যক্তি নিহত হয়েছেন। আজ মঙ্গলবার সকালে সুন্দরবন পূর্ব বন বিভাগের শরণখোলা রেঞ্জে শ্যালা নদীর আমবাড়িয়া এলাকায় গোলাগুলির এই ঘটনা ঘটে।

র‌্যাবের ভাষ্য, নিহত ব্যক্তি সুন্দরবনের কথিত দস্যু দল ‘সত্তার বাহিনী’র সদস্য ছিলেন। তাঁর বয়স আনুমানিক ৩৫ থেকে ৪০ বছর। তবে নিহত ব্যক্তির বিস্তারিত পরিচয় জানাতে পারেনি র‌্যাব।

র‌্যাব-৮-এর গণমাধ্যম শাখার একজন কর্মকর্তা প্রথম আলোকে বলেন, সুন্দরবনের শ্যালা নদীতে নিয়মিত টহলের সময় আমবাড়িয়া এলাকায় বনের ভেতর থেকে র‌্যাব সদস্যদের লক্ষ্য করে গুলি ছোড়ে দস্যুরা। এ সময় আত্মরক্ষায় র‌্যাবও পাল্টা গুলি চালায়। দুই পক্ষের মাঝে বেশ কিছু সময় ধরে গোলাগুলির একপর্যায়ে দস্যুরা পিছু হটে। পরে বনের ভেতর তল্লাশির সময় এক ব্যক্তির মরদেহ পড়ে থাকতে দেখা যায়। মরদেহের পাশে বেশ কিছু অস্ত্র ও গোলাবারুদ পাওয়া যায়।

তিনি জানান, নিহত ব্যক্তি দস্যু দল ‘সত্তার বাহিনী’র সদস্য বলে স্থানীয় জেলেরা জানিয়েছেন। তবে তাঁর বিস্তারিত পরিচয় এখনো পাওয়া যায়নি।

র‌্যাব বলছে, সম্প্রতি সুন্দরবনে উল্লেখযোগ্যসংখ্যক দস্যু বাহিনী আত্মসমর্পণ করেছে। এরপর ছোট ছোট কয়েকটি নতুন বাহিনীর দস্যুরা মুক্তিপণের দাবিতে জেলে অপহরণ ও নির্যাতন করছে। সাধারণ জেলেদের নিরাপত্তায় নিয়মিত টহলের সময় ওই বন্দুকযুদ্ধের ঘটনা ঘটে।