৩৫ লাখ গাড়ির জন্য বৈধ চালক ১৮ লাখ ৭০ হাজার

ওবায়দুল কাদের। ফাইল ছবি
ওবায়দুল কাদের। ফাইল ছবি

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের জানিয়েছেন, চলতি বছরের ৩০ জুন পর্যন্ত দেশে নিবন্ধিত মোট যানবাহনের সংখ্যা ৩৪ লাখ ৯৮ হাজার ৬২০টি। আর ড্রাইভিং লাইসেন্সপ্রাপ্ত চালক আছেন ১৮ লাখ ৬৯ হাজার ৮১৬ জন। পর্যাপ্তসংখ্যক ড্রাইভিং স্কুল ও ইনস্ট্রাক্টর না থাকায় প্রয়োজনীয় দক্ষ গাড়িচালক তৈরি হচ্ছে না। যাত্রীকল্যাণ সমিতির প্রতিবেদনের সমালোচনাও করেন তিনি।

আজ মঙ্গলবার জাতীয় সংসদে প্রশ্নোত্তরে ওবায়দুল কাদের এ তথ্য জানান। স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের বৈঠক শুরু হওয়ার পর প্রশ্নোত্তর পর্ব অনুষ্ঠিত হয়।

সরকারি দলের সাংসদ এম এ লতিফের প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, নিবন্ধিত গাড়ির মধ্যে ২২ লাখ ৬ হাজার ১৫৫টি মোটরসাইকেল।

ওবায়দুল কাদের বলেন, গত ৩০ জুন পর্যন্ত সময়ে ১২৩টি ড্রাইভিং স্কুলকে নিবন্ধন দেওয়া হয়েছে এবং ১৭৯ জনকে ড্রাইভিং ইনস্ট্রাক্টর লাইসেন্স দেওয়া হয়েছে। এসবের মাধ্যমে দক্ষ ড্রাইভার তৈরি করা হচ্ছে। এ ছাড়া সড়ক দুর্ঘটনা কমাতে দক্ষ ও মানবিক গুণসম্পন্ন পেশাদার গাড়িচালক তৈরির লক্ষ্যে পেশাজীবী গাড়িচালকদের স্বল্পমেয়াদি প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। পেশাজীবী গাড়িচালকদের লাইসেন্স নবায়ন করার সময় দুদিন মেয়াদে এ প্রশিক্ষণ বাধ্যতামূলক করা হয়েছে।

এক সম্পূরক প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, শুধু বেপরোয়া চালক বা রাস্তা নয়, অনেক সময় বেপরোয়া পথচারীও দুর্ঘটনার জন্য দায়ী।

সংসদ ভবনে আসার সময়ের অভিজ্ঞতা বর্ণনা করে ওবায়দুল কাদের বলেন, ‘দুটি পয়েন্টে দেখলাম হঠাৎ করে একদল তরুণ রাস্তায় নেমে গেছে। গাড়ি তো চলছে। এখন কেউ যদি গাড়ির তলায় পিষ্ট হয়, কে দায়ী হবে? এর পরপরই আমি দেখতে পেলাম, একটি মেয়ে রাস্তা পার হচ্ছে মোবাইলে কথা বলতে বলতে। গাড়ি চলমান। অনেক কষ্টে গাড়ি থামাতে হলো। চলমান গাড়ি যদি তাকে চাপা দেয়, কে দায়ী হবে? গাড়িতে চড়ে দিগ্বিজয়ী আলেকজান্ডার অনেক সময় ড্রাইভার হয়ে যায়, আপনি জানালা দিয়ে আপনার হাতটাকে প্রসারিত করলেন, আনন্দে। তখন আরেকটা গাড়ি এসে আপনার হাতটা নিয়ে গেল। কে দায়ী হবে?

ভুয়া যাত্রীকল্যাণ সমিতি বাংলাদেশে আছে
যাত্রীকল্যাণ সমিতির প্রতিবেদনের সমালোচনা করে ওবায়দুল কাদের বলেন, এবার ঈদের সময় ৩৩৯ জনের মৃত্যুর যে প্রতিবেদন দেওয়া হয়েছে, তা মনগড়া। পুলিশ ও সংবাদপত্রের হিসাবে সড়ক দুর্ঘটনায় মৃত্যু হয়েছে ৮৪ জনের। মনগড়া তথ্য দিয়ে মানুষকে বিভ্রান্ত করা মোটেই উচিত নয়।

ওবায়দুল কাদের বলেন, ‘একটি ভুয়া যাত্রীকল্যাণ সমিতি বাংলাদেশে আছে। যাদের কোনো রেজিস্ট্রেশন নেই। যারা সাম্প্রদায়িক রাজনীতি করে, এ রকম একটি লোক সংগঠনের নেতৃত্ব দেয়। সময়ে সময়ে তাকে মতলবি মহল আশ্রয়-প্রশ্রয় দেয়। আমি দেখি সমাজের অনেক বিশিষ্টজনও এই লোকটির সংবাদ সম্মেলনে এসে হাজির হন। মনগড়া একটি তথ্য প্রকাশ করে।’