বাগাতিপাড়ায় ইউএনওর হস্তক্ষেপে বাল্যবিবাহ বন্ধ

নাটোরের বাগাতিপাড়ায় গতকাল মঙ্গলবার রাতে বাল্যবিবাহ থেকে রক্ষা পেল এক স্কুলছাত্রী। উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) হস্তক্ষেপে উপজেলার পাঁকা ইউনিয়নের পাঁকা গ্রামে এই বিয়ে বন্ধ করা হয়। খবর পেয়ে বরযাত্রীরা নিজেদের বাড়িতে ফিরে যান।

ইউএনও কার্যালয় সূত্রে জানা যায়, মেয়েটি স্থানীয় একটি স্কুলে দশম শ্রেণিতে পড়ে। পাশের চকগোয়াস গ্রামের এক যুবকের সঙ্গে মেয়েটির বিয়ে ঠিক করেন পরিবারের লোকজন। গতকাল এ বিয়ে হওয়ার কথা ছিল। এ উপলক্ষে কনের বাড়িতে বিয়ের আয়োজন চলছিল পুরোদমে।

ইউএনও নাসরিন বানু বিষয়টি জানতে পেরে স্থানীয় ইউপি সদস্য জালাল উদ্দিনকে বিয়েবাড়িতে পাঠান। তিনি সেখানে গিয়ে কনের বাবা-মা এবং পরিবারের সবাইকে বাল্যবিবাহের কুফল সম্পর্কে জানান। ১৮ বছর না হওয়া পর্যন্ত মেয়ের বিয়ে দিতে পারবেন না জানিয়ে মুচলেকা দেন মেয়েটির বাবা-মা। বিয়ে বন্ধ হওয়ার খবরে বরযাত্রীরা রাস্তা থেকে ফিরে যান।

ইউএনও নাসরিন বানু জানান, বাল্যবিবাহ নিরোধে স্থানীয় জনপ্রতিনিধিদের আরও সক্রিয় হতে হবে। দক্ষতা বাড়াতে হবে। এ কারণে তিনি স্কুলছাত্রীর বিয়ের খবর পাওয়া মাত্র স্থানীয় জনপ্রতিনিধিদের সম্পৃক্ত করছেন। তিনি জানান, এই স্কুলছাত্রীসহ আরও কয়েকটি বাল্যবিবাহ তিনি জনপ্রতিনিধিদের মাধ্যমে বন্ধ করেছেন।