সারা দেশে ২৯ জুলাই পর্যন্ত বৃষ্টির সম্ভাবনা

ঢাকাসহ সারা দেশেই আজ বৃষ্টি হচ্ছে। শাহজাহানপুর, ঢাকা, ২৪ জুলাই। ছবি: আবদুস সালাম
ঢাকাসহ সারা দেশেই আজ বৃষ্টি হচ্ছে। শাহজাহানপুর, ঢাকা, ২৪ জুলাই। ছবি: আবদুস সালাম

‘আজি ঝরো ঝরো মুখর বাদরদিনে...’—এভাবেই ভরা বর্ষার শ্রাবণ মেঘের দিন এসে গেছে। সারা দেশেই আজ কেবল বৃষ্টি আর বৃষ্টি। দুদিন আগে দাবদাহে গুমরে মরেছে জনজীবন। এখন ‘আজি অন্ধকার দিবা, বৃষ্টি ঝরঝর...’।

শ্রাবণের শুরুতে গত সপ্তাহের দাবদাহ এই বৃষ্টিতে মিলিয়ে গেছে। বলা যায়, আরও পাঁচ দিন বৃষ্টিস্নাত আরামদায়ক আবহাওয়ায় দিন কাটানোর সুযোগ পাওয়া যাবে। এ বৃষ্টি সহজে থামছে না। আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাস অন্তত সে কথাই বলছে।

আজ মঙ্গলবার বেলা ১১টায় আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে বলা হয়েছে, ২৯ জুলাই পর্যন্ত সারা দেশে ভারী বৃষ্টি হবে। দেশের আটটি বিভাগে মাঝারি থেকে ভারী বৃষ্টি হতে পারে পরবর্তী ২৪ ঘণ্টা। কোথাও কোথাও ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে। এর সঙ্গে বজ্রবৃষ্টি। আগামী ৭২ ঘণ্টায় এই পরিস্থিতির তেমন কোনো হেরফের হবে না। মৌসুমি বায়ুর প্রভাবে এই ভারী বৃষ্টি হচ্ছে। এই মৌসুমি বায়ু সারা দেশের ওপর সক্রিয় রয়েছে।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, আজ সকাল ৬টা থেকে দুপুর ১২টা পর্যন্ত সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে চট্টগ্রামের সীতাকুণ্ডে, ১৪২ মিলিমিটার। সন্দীপে বৃষ্টিপাত হয়েছে ৮৫ মিলিমিটার। আর চট্টগ্রাম ৩৭ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে।

গতকাল সোমবার সকাল ৬টা থেকে আজ দুপুর ১২টা পর্যন্ত ঢাকায় ৫৭ মিলিমিটার বৃষ্টি হয়েছে। ময়মনসিংহে ৩৫, ফেনীতে ১১০, সিলেটে ৩৩, রংপুরে ৯, খুলনায় ৫৩ ও বরিশালে ১৮ মিলিমিটার বৃষ্টি হয়েছে।