হেরে যাবে জেনে মিথ্যাচার করছে বিএনপি: আ.লীগ

বরিশাল মহানগর কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে আওয়ামী লীগের নেতারা। ছবি: প্রথম আলো
বরিশাল মহানগর কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে আওয়ামী লীগের নেতারা। ছবি: প্রথম আলো

বরিশাল সিটি করপোরেশন নির্বাচনের শান্তিপূর্ণ পরিবেশ নষ্ট করতে বিএনপি ষড়যন্ত্র করছে বলে অভিযোগ করেছে আওয়ামী লীগ। দলটি বলছে, বরিশালে বিএনপি প্রার্থী হেরে যাবেন—এটা জেনেই মিথ্যাচার করা শুরু করেছে বিএনপির নেতারা।

আজ শুক্রবার বিকেলে বরিশাল মহানগর আওয়ামী লীগের কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ অভিযোগ করা হয়।

গতকাল বৃহস্পতিবার বিএনপির জাতীয় স্থায়ী কমিটির সদস্য ও বরিশাল সিটি করপোরেশন নির্বাচনে দলের মেয়র প্রার্থীর প্রধান সমন্বয়কারী মির্জা আব্বাস অভিযোগ করেন, এখন র্নিবাচনী মাঠে কেবল আওয়ামী লীগের নেতা-কর্মীদের মধ্যে উৎসব বিরাজ করছে। বিএনপির নেতা-কর্মীদের গ্রেপ্তার করে, জেলে ঢুকিয়ে, হুমকি দিয়ে আওয়ামী লীগ নিজেরা উল্লাস করছে। তিনি দাবি করেন, বরিশাল থেকে সুষ্ঠু ও সুন্দর নির্বাচনী পরিবেশ হঠাৎ করে উধাও হয়ে গেছে। মাত্র কয়েক দিনের মধ্যে দৃশ্যপট পাল্টে দিয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগ ও পুলিশ বাহিনীর সদস্যরা। তাঁর এ বক্তব্যের পরিপ্রেক্ষিতে পাল্টা সংবাদ সম্মেলন করল আওয়ামী লীগ।

সংবাদ সম্মেলনে মহানগর আওয়ামী লীগের সভাপতি ও দলের মেয়র প্রার্থীর নির্বাচন পরিচালনা কমিটির আহ্বায়ক গোলাম আব্বাস চৌধুরী বলেন, তিন সিটি করপোরেশনের মধ্যে বরিশালে সবচেয়ে শান্তিপূর্ণ পরিবেশ বিরাজ করছে। এই পরিবেশ নষ্ট করতে বিএনপি মিথ্যাচার করছে। সরকার ও নির্বাচন কমিশনকে চাপে রাখতে বিএনপি গতানুগতিক অভিযোগ করছে বলে তিনি দাবি করেন।

গোলাম আব্বাস চৌধুরী বলেন, বিএনপির নেতা-কর্মীদের গ্রেপ্তার করার অভিযোগ ঠিক না। বিএনপির অনেক নেতা-কর্মীর বিরুদ্ধে মামলা আছে। সেসব মামলায় অনেকের বিরুদ্ধে চার্জশিট আছে। তিনি বলেন, নির্বাচনের আগে এলাকার যেসব চিহ্নিত সন্ত্রাসী-অস্ত্রবাজ নির্বাচনকে ক্ষতিগ্রস্ত করতে পারে, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী তাদের আটক করতে পারে। বিশেষ কোনো দলের কাউকে আটক করছে না পুলিশ।

এক প্রশ্নের জবাবে কেন্দ্রীয় আওয়ামী লীগের তথ্য ও গবেষণা সম্পাদক আফজাল হোসেন বলেন, উন্নয়নের ধারা ধরে রাখতে বরিশালের মানুষ নৌকার প্রার্থীকে জয়ী করবে। বিএনপি নির্বাচনে হেরে যাওয়ার পর যে বক্তব্য দেবে, সেই বক্তব্য দেওয়ার জন্য মিথ্যাচার শুরু করেছে। প্লট তৈরি করছে। নির্বাচন নিয়ে বিএনপির অভিযোগ অসত্য ও বানোয়াট। বরিশালে শান্তিপূর্ণ পরিবেশ আছে।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন বরিশাল মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এ কে এম জাহাঙ্গীর। তিনি বলেন, বিএনপির মেয়র প্রার্থীর বিরুদ্ধে নির্বাচন কমিশনে আচরণবিধি লঙ্ঘনের নয়টি অভিযোগ দেওয়া হয়েছে। নির্বাচন কমিশন কোনো ব্যবস্থা নেয়নি। আওয়ামী লীগের প্রার্থী সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহর জনপ্রিয়তায় ভীত হয়ে বিএনপি প্রার্থী বিভ্রান্তিমূলক বক্তব্য দিচ্ছেন। ৩০ জুলাইয়ের নির্বাচনে বরিশালের মানুষ নৌকা প্রতীকে ভোট দিয়ে বিপুল ভোটে আওয়ামী লীগের মেয়র প্রার্থীকে বিজয়ী করবে বলে তিনি আশা প্রকাশ করেন।

সংবাদ সম্মেলনে আওয়ামী লীগ নেতা বলরাম পোদ্দারসহ বরিশাল মহানগর আওয়ামী লীগের নেতারা উপস্থিত ছিলেন।