সিটি নির্বাচন জাতীয় নির্বাচনের রিহার্সেল

বরিশাল সিটি করপোরেশন নির্বাচন বিষয়ে আজ কথা বলেন রিটার্নিং কর্মকর্তা মুজিবুর রহমান। ছবি: প্রথম আলো
বরিশাল সিটি করপোরেশন নির্বাচন বিষয়ে আজ কথা বলেন রিটার্নিং কর্মকর্তা মুজিবুর রহমান। ছবি: প্রথম আলো

বরিশাল সিটি করপোরেশন নির্বাচন বিষয়ে রিটার্নিং কর্মকর্তা মুজিবুর রহমান বলেছেন, এই তিনটি নির্বাচন আগামী জাতীয় নির্বাচনের রিহার্সেল। জাতীয় নির্বাচন নিয়ে যেন কোনো প্রশ্ন না ওঠে, এ জন্য সরকারের প্রস্তুতি রয়েছে।

আজ রোববার দুপুরে বরিশাল রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে সাংবাদিকদের এ কথা বলেন মুজিবুর রহমান।

মুজিবুর রহমান বলেন, দু-একটি বিচ্ছিন্ন ঘটনা ছাড়া পরিস্থিতি শান্ত রয়েছে। আগামীকাল পরিস্থিতি শান্ত থাকবে। তিনি বলেন, যেসব আইন-কানুন রয়েছে, তা সার্বিকভাবে পালন করবে নির্বাচন কমিশন। নির্বাচন সুষ্ঠু না হওয়ার কোনো কারণ নেই।

আওয়ামী লীগের মেয়র প্রার্থীর বিরুদ্ধে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগের বিষয়ে মুজিবুর রহমান বলেন, এ বিষয়ে আওয়ামী লীগের মেয়র প্রার্থীকে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়েছে। আজ সন্ধ্যার মধ্যে হয়তো জবাব পাওয়া যাবে।

আচরণবিধি লঙ্ঘন বিষয়ে মুজিবুর রহমান আরও বলেন, মেয়র প্রার্থীরা বের হলে স্বাভাবিকভাবে তাঁদের সঙ্গে বহু লোক বের হয়। এটিকে মিছিল বলে ধরে নেওয়া হয়। পুলিশ এসব লোককে সরিয়ে দিয়েছে। অনেক বিষয়ে পুলিশ না জানিয়েও ব্যবস্থা নিয়েছে। এ ছাড়া জনসভার বিষয়ে তাঁর কাছে কোনো তথ্য নেই বলে তিনি জানান।

চেষ্টার ঘাটতি নেই জানিয়ে রিটার্নিং কর্মকর্তা মুজিবুর রহমান বলেন, আচরণবিধি দেখার জন্য ১০ জন ম্যাজিস্ট্রেট কাজ করছেন। কোনো ঘাটতি রাখা হয়নি। তাঁরা সর্বোচ্চ চেষ্টা করছেন। তিনি আরও বলেন, বরিশাল শহরে অনেক অলিগলি। সব জায়গার খবর জানাও যায় না। সে কারণে সব বিষয়ে ব্যবস্থা নেওয়া যায়নি।

বিএনপির এজেন্টদের হয়রানি করা হচ্ছে, এ বিষয়ে জানতে চাইলে মুজিবুর রহমান বলেন, কে কোন প্রার্থীর এজেন্ট, সে বিষয়ে তো এখনো তালিকা করা হয়নি। তাহলে এজেন্টদের হয়রানি করা হলো কীভাবে? হয়রানির অভিযোগ সত্য না। নির্বাচন কমিশনকে চাপে রাখতেই এসব অভিযোগ দেওয়া হয়।