যৌন হয়রানির অভিযোগে বিশ্ববিদ্যালয় শিক্ষক বরখাস্ত

যৌন হয়রানির অভিযোগে হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক রমজান আলীকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। আজ সোমবার বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক সফিউল আলমের সই করা চিঠিতে বরখাস্তের বিষয়টি উল্লেখ করা হয়।

ওই শিক্ষক হলেন বায়োকেমিস্ট্রি অ্যান্ড মলিক্যুলার বায়োলজি বিভাগের সহকারী অধ্যাপক রমজান আলী। সাময়িক বরখাস্তের চিঠিতে বলা হয়, যৌন হয়রানি প্রমাণিত হওয়ায় শিক্ষাপ্রতিষ্ঠান এবং কর্মক্ষেত্রে যৌন হয়রানি প্রতিরোধে হাইকোর্টের নীতিমালা অনুসারে রমজান আলীকে সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে।

রমজান আলীর বিরুদ্ধে ছাত্রীকে যৌন হয়রানি, বিশ্ববিদ্যালয়ের আবাসস্থলে গৃহকর্মীর সঙ্গে যৌন সম্পর্ক স্থাপন ও যৌতুকের জন্য স্ত্রীকে নির্যাতনের অভিযোগ পেয়ে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তদন্ত কমিটি গঠন করে। অভিযোগের সত্যতা পেয়ে ২ জুলাই তদন্ত কমিটি রমজান আলীকে চাকরি থেকে বরখাস্ত এবং যত দিন পর্যন্ত বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ রমজান আলীর শাস্তি চূড়ান্ত না করছে, তত দিন পর্যন্ত সাময়িক বরখাস্ত করে রাখার সুপারিশ করে তদন্ত প্রতিবেদন জমা দেয় ওই কমিটি।

গত বছর ১৮ জুলাই বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে যৌন হয়রানির অভিযোগ এনে রমজান আলীর তত্ত্বাবধান থেকে অব্যাহতি চেয়ে লিখিত অভিযোগ দিয়েছিলেন এক ছাত্রী। লিখিত অভিযোগে ওই ছাত্রী জানান, স্ত্রীর অনুপস্থিতিতে রমজান আলী ওই ছাত্রীকে বিভিন্ন অজুহাতে বাসায় যেতে চাপ দিতে থাকেন। এমনকি বাইরে গিয়ে হোটেলে এক রুমে থাকার জন্যও চাপ দেন। এতে রাজি না হলে ওই ছাত্রীকে শাসান এবং পরীক্ষায় ফেল করিয়ে দেওয়ার হুমকি দেন। এ ব্যাপারে রমজান আলীর সঙ্গে মুঠোফোনে কথোপকথনের রেকর্ড জমা দেন ওই ছাত্রী।

বিশ্ববিদ্যালয়ের তিন সদস্যের তদন্ত কমিটি ছাত্রীর অভিযোগের সত্যতা পেয়ে তদন্ত প্রতিবেদন জমা দেয়। তবে সে সময় বিশ্ববিদ্যালয় প্রশাসন রমজান আলীকে ‘নীতিবিবর্জিত’ শিক্ষক উল্লেখ করে ঘটনাটিকে ‘মানসিক নির্যাতন’ মন্তব্য করে শুধু কঠোরভাবে সতর্ক করে এবং এমএস ডিগ্রি তত্ত্বাবধায়কের দায়িত্ব থেকে এক বছরের জন্য অব্যাহতি দেয়।

ছাত্রীর সঙ্গে অনৈতিক সম্পর্ক এবং যৌতুকের জন্য নির্যাতনের প্রতিকার চেয়ে এ বছর ১৬ জানুয়ারি রমজান আলীর স্ত্রী বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে লিখিত অভিযোগ দেন।

১১ জুলাই বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ রমজান আলীকে তাঁর বিরুদ্ধে কেন শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে না—কৈফিয়ত তলব করে চিঠি দিয়েছিল।

২৬ জুলাই হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রগতিশীল শিক্ষক ফোরাম সংবাদ সম্মেলন করে রমজান আলীকে সাত দিনের মধ্যে বরখাস্ত করার দাবি জানায়।

আজ সোমবার বেলা ১১টায় সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে ‘নিরাপদ ক্যাম্পাস চাই’ স্লোগানে রমজান আলীকে বিশ্ববিদ্যালয়ের সব কার্যক্রম থেকে অব্যাহতি ও স্থায়ীভাবে বরখাস্ত করার দাবিতে বিক্ষোভ মিছিল ও মানববন্ধন করেন শিক্ষার্থীরা।