বরিশাল ও রাজশাহী সিটিতে নতুন নির্বাচন চায় বিএনপি, প্রতিবাদ কর্মসূচি ঘোষণা

মির্জা ফখরুল ইসলাম আলমগীর। ফাইল ছবি
মির্জা ফখরুল ইসলাম আলমগীর। ফাইল ছবি

সদ্য সমাপ্ত বরিশাল ও রাজশাহী সিটি করপোরেশন নির্বাচনের ফল প্রত্যাখ্যান করেছে বিএনপি। ওই দুই সিটি করপোরেশনের নির্বাচন বাতিল করে নতুন নির্বাচন চেয়েছে দলটি। সিলেটসহ তিন সিটি করপোরেশন নির্বাচনে অনিয়মের প্রতিবাদে বিএনপি আগামী বৃহস্পতিবার দেশব্যাপী প্রতিবাদ কর্মসূচি পালনের ঘোষণা দিয়েছে।

আজ মঙ্গলবার দুপুর পৌনে ১২টার দিকে রাজধানী ঢাকার নয়াপল্টনে বিএনপির কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বরিশাল ও রাজশাহী সিটি নির্বাচনের ফল প্রত্যাখ্যান করে বলেন, গাজীপুর ও খুলনার মতো এই তিন সিটিতে ভোট চুরি বা কারচুপি নয়, ভোট ডাকাতির ‘মহোৎসব’ হয়েছে। নির্বাচনকে প্রহসনে পরিণত করা হয়েছে। নির্বাচন ব্যবস্থাকে তামাশায় পরিণত করা হয়েছে।

গতকাল রাজশাহী, বরিশাল ও সিলেট সিটি করপোরেশন নির্বাচন হয়। এর মধ্যে রাজশাহী ও বরিশালে আওয়ামী লীগ-মনোনীত মেয়র প্রার্থী জয়ী হয়েছেন। আর সিলেটের ফল ঘোষণা করা হয়নি। সেখানে বিএনপি-মনোনীত মেয়র প্রার্থী এগিয়ে রয়েছেন।

সংবাদ সম্মেলনে সিলেট সিটি নির্বাচন বিষয়ে বিএনপির মতামত জানতে চাইলে মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, সিলেটের ফলাফল ঝুলিয়ে রাখা হয়েছে। সেখানে বিএনপির নেতা-কর্মীরা প্রতিরোধ গড়ে তুলতে পেরেছিলেন বলেই আওয়ামী লীগ জয় ছিনিয়ে নিতে পারেনি।

মির্জা ফখরুল সিলেটে প্রথম আলো ও ডেইলি স্টারের সাংবাদিকদের ওপর হামলার ঘটনা তুলে ধরে নিন্দা জানান।

সংবাদ সম্মেলনে তিন সিটি নির্বাচনে অনিয়মের প্রতিবাদে আগামী বৃহস্পতিবার সারা দেশের জেলা ও মহানগরে প্রতিবাদ সমাবেশ কর্মসূচি পালনের ঘোষণা দেওয়া হয়। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়, নজরুল ইসলাম খান, জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, ভাইস চেয়ারম্যান আহমদ আজম খান, বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা পরিষদ সদস্য আবদুস সালাম ও আমান উল্লাহ আমান।