হজযাত্রীদের জন্য মোবাইল অ্যাপ 'হজ গাইড'

হজ গাইড অ্যাপ
হজ গাইড অ্যাপ

হজ পালনে সহায়তা করতে ‘হজ গাইড’ নামের একটি মোবাইল অ্যাপস তৈরি করেছে ধর্ম মন্ত্রণালয়। বিজনেস অটোমেশন লিমিটেড নামের একটি প্রতিষ্ঠান মন্ত্রণালয়ের পক্ষে হজযাত্রীদের জন্য এ অ্যাপ তৈরি করে। প্লে স্টোরে এ অ্যাপ পাওয়া যাবে। এর মাধ্যমে হজযাত্রীরা খুব সহজেই মক্কা-মদিনায় চলাফেরার দিকনির্দেশনা পাবেন।

হজযাত্রীরা নতুন হওয়ায় পথ হারিয়ে ফেলার ভয়ে থাকেন। হজ ব্যবস্থাপনায় তথ্যপ্রযুক্তিকে ব্যবহার করে হজ গাইড অ্যাপ তৈরি করেছে প্রতিষ্ঠানটি। আইফোন বা অ্যান্ড্রয়েড ফোন ও সৌদি আরবের ইন্টারনেটসহ সিম থাকলেই এ সুবিধা পাওয়া যাবে। এতে সৌদি আরবে এসে হারিয়ে গেলে কী করবেন, এর নির্দেশনা আছে। এ ছাড়া এজেন্সির মালিক বা প্রতিনিধির নাম ও মোবাইল নম্বর, বাংলাদেশ হজ কার্যালয় (মক্কা, মদিনা) ঠিকানা ও ফোন নম্বর আছে।

যেকোনো অ্যান্ড্রয়েড মুঠোফোনে হজ গাইড অ্যাপ ব্যবহার করা যাবে। অ্যাপল আইটিউন, গুগল প্লে স্টোর থেকে অথবা হজের ওয়েবসাইট www.hajj.gov.bd থেকে ‘হজ গাইড’ ডাউনলোড করে ব্যবহার করা যায়। এটি ইনস্টল হলে সেটিংস থেকে হজযাত্রী তাঁর ১০ সংখ্যার ট্র্যাকিং নম্বর দিয়ে নিবন্ধন করতে পারবেন। এতে হজযাত্রীর প্রোফাইল, যোগাযোগ, হজ সংবাদ, প্রয়োজনীয় তথ্য, স্বাস্থ্যকেন্দ্র অনুসন্ধান, দিকনির্দেশনা (তাঁবুর অবস্থান, হোটেল, অফিস, হাসপাতাল), আবহাওয়া, হজের করণীয়, কোরআন শরিফ, ঐতিহাসিক স্থান, স্থানীয় সময় ও নামাজের সময় মেন্যু রয়েছে। দিকনির্দেশনা মেন্যুতে পছন্দের স্থানে গেলে মক্কার বাসা ম্যাপের মাধ্যমে দেখা যাবে। মিনার মক্তব ও তাঁবু নম্বর একই সঙ্গে ম্যাপে অবস্থান দেখতে পাবেন।

ধরা যাক, আপনার মক্কার আবাসস্থলের শুরুর স্থান নির্বাচন করলেন। যেতে চান কাবা শরিফে। সেই নির্দেশনাও দিলেন। এরপর গুগল ম্যাপ গাড়িতে অথবা হাঁটার রাস্তার নির্দেশনা দেবে। হারিয়ে গেলে এই নির্দেশনা ধরে গন্তব্যে পৌঁছাতে পারবেন। একইভাবে মদিনা, মিনা, আরাফাত, মুজদালিফার অবস্থানকে সেভ করে নিলে নির্দেশনা পাওয়া যাবে। এ ছাড়া অন্য যেকোনো জায়গায় যেতেও এটি ব্যবহার করা যায়।

হাজির তথ্য মেন্যুতে পাওয়া যাবে নাম, ঠিকানা, ছবি, পিলগ্রিম আইডি, গাইড, ফোন, জাতীয় পরিচয়পত্র নম্বর, মোবাইল, প্রাক্‌-নিবন্ধন সনদ, নিবন্ধন সনদ। নিজের বাসা একবার নির্ধারণ করে দিলে তা সেভ করা থাকে এই সফটওয়্যারে। কোরআন শরিফের সব সুরা আরবি, বাংলা, ইংরেজি ভাষায় পাবেন। চাইলে ডাউনলোডও করা যায়। হজ সংবাদে পাবেন গণমাধ্যমে প্রকাশিত খবর ও বিভিন্ন সংবাদ।