মঠবাড়িয়ায় সেতু ভাঙল, ১২ পথে যোগাযোগ বন্ধ

মঠবাড়িয়া উপজেলার তুষখালী এলাকায় গতকাল শুক্রবার রাতে ভেকু (খনন যন্ত্র) বোঝাই একটি ট্রাক পার হওয়ার সময় একটি বেইলি সেতু ভেঙে পড়ে। ছবি: এ কে এম ফয়সাল
মঠবাড়িয়া উপজেলার তুষখালী এলাকায় গতকাল শুক্রবার রাতে ভেকু (খনন যন্ত্র) বোঝাই একটি ট্রাক পার হওয়ার সময় একটি বেইলি সেতু ভেঙে পড়ে। ছবি: এ কে এম ফয়সাল

পিরোজপুরের মঠবাড়িয়া উপজেলার তুষখালী এলাকায় গতকাল শুক্রবার রাতে ভেকু (খনন যন্ত্র) বোঝাই একটি ট্রাক পার হওয়ার সময় একটি বেইলি সেতু ভেঙে পড়েছে। এ ঘটনায় মঠবাড়িয়া ও পাথরঘাটা উপজেলার সঙ্গে ১২টি পথে সরাসরি সড়ক যোগাযোগ বন্ধ হয়ে গেছে।

পুলিশ ও প্রত্যক্ষদর্শী ব্যক্তিদের সূত্রে জানা গেছে, মঠবাড়িয়া থেকে ভেকুবোঝাই একটি ট্রাক ভান্ডারিয়ার দিকে যাচ্ছিল। গতকাল রাত ১১টার দিকে ট্রাকটি চরখালী-মঠবাড়িয়া-পাথরঘাটা সড়কের তুষখালী বাজারসংলগ্ন বেইলি সেতু পার হচ্ছিল। এ সময় ট্রাকের ভারে ১৭০ ফুট দৈর্ঘ্যের সেতুটি ভেঙে খালে পড়ে যায়। তবে এ ঘটনায় কেউ হতাহত হয়নি। দুর্ঘটনার পর ট্রাকের চালক পালিয়ে গেছেন। সেতুটি ভেঙে যাওয়ায় মঠবাড়িয়া ও বরগুনার পাথরঘাটা উপজেলার সঙ্গে ঢাকা, বরিশাল, খুলনা, পিরোজপুরসহ ১২টি পথে সরাসরি সড়ক যোগাযোগ বন্ধ রয়েছে।

ঈগল পরিবহনের মঠবাড়িয়া কাউন্টারের ব্যবস্থাপক ফুয়াদ আকন বলেন, তুষখালী বেইলি সেতু ভেঙে যাওয়ায় মঠবাড়িয়া ও পাথরঘাটা থেকে ঢাকাগামী দূরপাল্লার বাসের যাত্রীদের চরম দুর্ভোগে পড়েছে। যাত্রীরা বিকল্প যানবাহনে মঠবাড়িয়া থেকে তুষখালী গিয়ে বাসে উঠতে হচ্ছে।

পিরোজপুর সড়ক ও জনপথ (সওজ) বিভাগের বিভাগের উপসহকারী প্রকৌশলী ফখরুল ইসলাম বলেন, ১৯৯৫ সালে বেইলি সেতুটি নির্মাণ করা হয়েছিল। সেতুটি জরাজীর্ণ ছিল। সর্বোচ্চ ২০ টন ধারণ ক্ষমতার সেতু দিয়ে ২৭ টন ওজনের ভেকুবোঝাই ট্রাক চলাচল করায় এটি ভেঙে পড়ে। ভেকু ও ট্রাকের মালিকদের খুঁজে পাওয়া যাচ্ছে না। বরিশাল থেকে ক্রেন এনে উদ্ধারকাজ শুরু করা হবে। এরপর সেতুটি দ্রুত পুনঃস্থাপন করা হবে।

ফখরুল ইসলাম আরও বলেন, চরখালী-মঠবাড়িয়া-পাথরঘাটা সড়কে ২০টি ঝুঁকিপূর্ণ বেইলি সেতু রয়েছে। এসব সেতু দিয়ে পাঁচ টনের বেশি মালবাহী ট্রাক চলাচল নিষেধ রয়েছে। তারপরও অতিরিক্ত মালবাহী ট্রাক চলাচল করায় প্রায়ই দুর্ঘটনা ঘটছে।

পিরোজপুর সওজের নির্বাহী প্রকৌশলী ইনতেখাব ওয়াহিদের মুঠোফোনে ফোন করা হলে তিনি ধরেননি। এরপর তাঁর মুঠোফোন বন্ধ পাওয়া যায়।

মঠবাড়িয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) গোলাম ছরোয়ার বলেন, এ ঘটনায় স্থানীয় থানায় একটি সাধারণ ডায়েরি (জিডি) করা হয়েছে।