বেহাল সড়কের প্রতি পদে ঝুঁকি

শেরেবাংলা নগর আদর্শ মহিলা ডিগ্রি কলেজের সামনের সড়কের বর্তমান অবস্থা। কোনোভাবে ইট ফেলে গর্ত ভরাট করা হয়েছে। ছবিটি গতকাল তোলা।  প্রথম আলো
শেরেবাংলা নগর আদর্শ মহিলা ডিগ্রি কলেজের সামনের সড়কের বর্তমান অবস্থা। কোনোভাবে ইট ফেলে গর্ত ভরাট করা হয়েছে। ছবিটি গতকাল তোলা। প্রথম আলো

সড়কটির জায়গায় জায়গায় এক-দেড় হাত গভীর গর্ত। আস্ত ইট ফেলে কোনোভাবে এগুলো ভরাট করার চেষ্টা করা হয়েছে। এতে যে কোনো কাজ হয়নি, তা দেখা গেল চোখের সামনে একটি রিকশা উল্টে পড়ার ঘটনায়। বৃষ্টিতে পানি জমে। তখন সড়কটি হয়ে ওঠে আরও ঝুঁকিপূর্ণ। বাড়ে যানজট আর ভোগান্তি।

এ চিত্র শেরেবাংলা নগর আদর্শ মহিলা ডিগ্রি কলেজের সামনের সড়কের। পাশেই রয়েছে একটি প্রাথমিক বিদ্যালয়। শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় ফটক থেকে এই সড়ক ধরে সহজে পৌঁছানো যায় আগারগাঁও-শ্যামলী লিংক রোডে। রোকেয়া সরণিতে মেট্রোরেলের কাজ চলার কারণে শ্যামলীগামী যানবাহনের বেশির ভাগ এই সড়কে চলে আসায় দুর্ভোগ বেড়েছে আরও বেশি।

স্থানীয় বাসিন্দা ও পথচারীরা বলছেন, ছয় মাস আগেও দ্বিতীয় ফটক থেকে আগারগাঁও-শ্যামলী লিংক রোড পর্যন্ত পুরো সড়কই ছিল বেহাল। কিন্তু ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) র‍্যাব-২-এর কার্যালয় পর্যন্ত সড়ক সংস্কার ও প্রশস্তকরণের কাজ করেছে। কিন্তু বাকি ২০০ মিটারের বেশি সড়ক আগের অবস্থাতেই থেকে গেছে।

এ বিষয়ে শেরেবাংলা নগর শিশুশিক্ষা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক গায়ত্রী রায় বলেন, ‘আমার মনে হয়, সড়কের এ অংশ বেহালে সবচেয়ে ঝুঁকিতে আছে বিদ্যালয়ে সাড়ে তিন শ শিক্ষার্থী। সারাক্ষণ এখানে যানজট লেগে থাকে। বৃষ্টিতে হাঁটুপানি জমে যায়। এতে বিদ্যালয়ে আসা-যাওয়ার ক্ষেত্রে শিক্ষার্থীদের দুর্ভোগের সীমা থাকে না।’ বৃষ্টিতে স্কুল থেকে আগারগাঁও লিংক রোড পর্যন্ত সামান্য রাস্তাটুকু রিকশায় পার হতে অন্তত ২০ টাকা লাগে। পড়ে যাওয়ার ঝুঁকি তো থাকেই।

বিদ্যালয়-সংলগ্ন একটি মনিহারি দোকানের স্বত্বাধিকারী আবদুল কাদের বলেন, এই রাস্তা থাকা না-থাকা এখন সমান। বরং বন্ধ করে দেওয়াই ভালো। তাহলে অন্তত প্রতিদিনের ভোগান্তি চোখের সামনে দেখতে হবে না। কাছাকাছি এক চা দোকানি জানালেন, তিন দিন আগে একটি সিএনজি অটোরিকশা উল্টে দুই আরোহী গুরুতর আহত হয়েছেন। বিশেষ করে সকাল আর সন্ধ্যায় এ অংশটুকু পার হতে অন্তত ২০-২৫ মিনিট লেগে যায়।

সড়কটি পড়েছে ডিএনসিসির ২৭ নম্বর ওয়ার্ডের আওতায়। জানতে চাইলে ওয়ার্ড কাউন্সিলর ফরিদুর রহমান খান প্রথম আলোকে বলেন, সড়কের এ অংশটুকু সংস্কার ও প্রশস্ত করার জন্য এক দিন আগেই প্রকৌশল বিভাগ মাপজোখ করে গেছে। জরুরি দরপত্রও ডাকা হয়েছে। দ্রুত কাজ শুরু হবে। কিছুদিন আগে ইট ফেলে গর্তগুলো ভরাট করা হয়েছে। শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় ফটক থেকে আগারগাঁও লিংক রোড পর্যন্ত সড়কের কাজ একবারে না করা প্রসঙ্গে এই জনপ্রতিনিধি বলেন, আগে সড়কের এই অংশের অবস্থা ভালো ছিল। কিন্তু গাড়ির চাপ বেড়ে যাওয়া ও অতিরিক্ত বৃষ্টির কারণে তা দ্রুত নষ্ট হয়ে গেছ।