ষড়যন্ত্র এখনো চলছে: বাণিজ্যমন্ত্রী

বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ । প্রথম আলাে ফাইল ছবি
বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ । প্রথম আলাে ফাইল ছবি

শূন্য হাতে শুরু করে দেশটাকে স্বাভাবিক পর্যায়ে নিয়ে আসেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, আর তখনই তাঁকে হত্যা করেন ষড়যন্ত্রকারীরা। তাঁর কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ এখন অনন্য উচ্চতার দিকে এগিয়ে যাচ্ছে। কিন্তু এখনো ষড়যন্ত্র আছে, ষড়যন্ত্র চলবে। সব ধরনের ষড়যন্ত্র মোকাবিলা করেই বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ে তোলা হবে।

আজ রোববার বিকেলে রাজধানীর সিরডাপ মিলনায়তনে বাংলাদেশ অর্থনীতি সমিতি আয়োজিত সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

‘বঙ্গবন্ধু বেঁচে থাকলে বাংলাদেশের অর্থনীতি ও সমাজ কত দূর যেত?’ শীর্ষক সেমিনারে তোফায়েল আহমেদ বঙ্গবন্ধুর বিভিন্ন স্মৃতি তুলে ধরেন। তিনি বলেন, বঙ্গবন্ধু বেঁচে থাকলে বাংলাদেশ হতো প্রাচ্যের সুইজারল্যান্ড। তাঁকে হত্যার পর সামরিক শাসকেরা দেশের অনেক ক্ষতি করেছেন। সবচেয়ে বেশি ক্ষতি করেছেন জিয়াউর রহমান। তবে সব খাতেই এখন পাকিস্তানের চেয়ে এগিয়ে গেছে বাংলাদেশ।

বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর মোহাম্মদ ফরাসউদ্দিন বলেন, বঙ্গবন্ধুর সময়ে প্রথম তিন বছর প্রবৃদ্ধি ছিল ৪ শতাংশ কিন্তু চতুর্থ বছরে এটি বেড়ে হয়েছে ৮ শতাংশ। বাংলাদেশের উন্নতি হয়েছে অনেক। বঙ্গবন্ধুর প্রদর্শিত পথে তাঁর কন্যা দৃঢ়ভাবে এগিয়ে নিয়ে যাচ্ছেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য এ কে আজাদ চৌধুরী বলেন, উন্নয়ন হচ্ছে কিন্তু উন্নয়ন সবকিছু নয়। আরও অনেক কিছু হতে পারত, যদি বঙ্গবন্ধু বেঁচে থাকতেন।

একই বিশ্ববিদ্যালয়ের অপর সাবেক উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, দেশের ভবিষ্যৎ হত্যা করা মানে দেশকে হত্যা করা। বঙ্গবন্ধুর হত্যাকারীরা সেটাই করতে চেয়েছে। বঙ্গবন্ধুকে হত্যা করে দেশকে পিছিয়ে দিয়েছে।

সেমিনারের শুরুতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন অর্থনীতি সমিতির সভাপতি আবুল বারকাত। সভাপতিত্ব করেন সমিতির সহসভাপতি এ জেড এম সালেহ্ এবং শেষে সবাইকে ধন্যবাদ জ্ঞাপন করেন সাধারণ সম্পাদক জামালউদ্দিন আহমেদ।