সন্ত্রাসী দলের সঙ্গে বৈঠক করার মতো দৈন্যদশায় পড়েনি আওয়ামী লীগ: হাছান

বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট আয়োজিত আলোচনা সভায় হাছান মাহমুদসহ অন্যরা। ঢাকা, ১৩ আগস্ট। ছবি: সংগৃহীত
বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট আয়োজিত আলোচনা সভায় হাছান মাহমুদসহ অন্যরা। ঢাকা, ১৩ আগস্ট। ছবি: সংগৃহীত

আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক হাছান মাহমুদ বলেছেন, সরকার কিংবা আওয়ামী লীগ এমন দৈন্যদশায় পড়েনি যে কানাডার আদালতে সন্ত্রাসী সাব্যস্ত হওয়া দলের সঙ্গে সংলাপ করতে হবে। আজ সোমবার জাতীয় প্রেসক্লাবে বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট আয়োজিত ‘বঙ্গবন্ধু হত্যা ও জেনারেল জিয়ার ভূমিকা’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

হাছান মাহমুদ বলেন, যাঁরা মানুষ পুড়িয়ে হত্যা করেন, জন্মের তারিখ বদলে ১৫ আগস্টে কেক কাটেন, শিশু-কিশোরদের ঘাড়ে চড়ে সরকার উৎখাতের ষড়যন্ত্র করবেন, তাঁদের সঙ্গে কোনো অবস্থাতেই সংলাপ হতে পারে না।

আওয়ামী লীগ সরকারের অধীনে যাঁরা নির্বাচন চান না, তাঁদের উদ্দেশে সাবেক এই মন্ত্রী বলেন, ‘নির্বাচন হয় নির্বাচন কমিশনের অধীনে। সংবিধান এবং নির্বাচনী আইন ভালো মতো পড়েন।’

কমিশন গঠন করে বঙ্গবন্ধুর হত্যাকাণ্ডের সঙ্গে যুক্ত ব্যক্তিদের তালিকা প্রকাশের দাবি জানিয়ে হাছান মাহমুদ বলেন, ‘ভবিষ্যৎ প্রজন্মকে সঠিক ইতিহাস জানানোর স্বার্থে এবং জিয়াউর রহমানসহ আরও যাঁরা জড়িত ছিলেন, তাঁদের একটি শ্বেতপত্র প্রকাশ করে আইনের আওতায় আনার ব্যবস্থা গ্রহণ করা হোক।’

বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের উপদেষ্টা চিত্তরঞ্জন দাশের সভাপতিত্বে সভায় আরও উপস্থিত ছিলেন বিচারপতি শামসুদ্দিন চৌধুরী মানিক, ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সভাপতি মোল্লা জালাল প্রমুখ।