তুলে নেওয়ার পর ঢাবির ছাত্রীকে ছেড়ে দিল ডিবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শামসুন নাহার হলের সামনে থেকে মঙ্গলবার সন্ধ্যায় ওই হলের আবাসিক ছাত্রী শেখ তাসনিম আফরোজ ওরফে ইমিকে গোয়েন্দা পুলিশের (ডিবি) সদস্যরা তুলে নিয়ে যান। আটকের সাড়ে তিন ঘণ্টা পর বিশ্ববিদ্যালয় প্রশাসনের জিম্মায় পুলিশ তাঁকে ছেড়ে দিয়েছে। সমাজবিজ্ঞান বিভাগের স্নাতকোত্তরের শ্রেণির শিক্ষার্থী তাসনিম বিশ্ববিদ্যালয়ভিত্তিক সংগঠন স্লোগান-৭১-এর সাবেক সাধারণ সম্পাদক।

ডিবির একজন ঊর্ধ্বতন কর্মকর্তা প্রথম আলোকে জানান, নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনের বিষয়ে জিজ্ঞাসাবাদের জন্য রাত আটটার পর শামসুন নাহার হলের সামনে থেকে তাসনিমকে ডিবি কার্যালয়ে নেওয়া হয়। তাঁকে কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের (সিটিটিসি) সাইবার অপরাধ বিভাগে হস্তান্তর করা হয়। রাত সাড়ে ১১টার দিকে ঢাকা মহানগর পুলিশের উপকমিশনার (গণমাধ্যম ও জনসংযোগ) মাসুদুর রহমান জানান, তাসনিমকে বিশ্ববিদ্যালয় প্রশাসনের জিম্মায় ছেড়ে দেওয়া হয়েছে।

প্রত্যক্ষদর্শী ব্যক্তিরা জানান, তাসনিম আফরোজ হলের সামনে একটি চায়ের দোকানে চা পান করছিলেন। তখন সাদাপোশাকে ডিবির এক নারী সদস্য তাঁর কাছে গিয়ে জানতে চান তিনি তাসনিম আফরোজ কি না। পরিচয় নিশ্চিত হওয়ার পর ডিবির ওই নারী সদস্য তাঁকে বলেন, জিজ্ঞাসাবাদের জন্য সঙ্গে যেতে হবে। এরপর কিছু দূরে থাকা গাড়ি দেখিয়ে তাঁর সঙ্গে যেতে বলেন। তখন পাশে থাকা তাসনিমের এক বান্ধবী বলেন, যেহেতু জিজ্ঞাসাবাদের জন্যই নেওয়া হচ্ছে, তাহলে তিনি সঙ্গে যেতে চান। তখন তাঁকেও গাড়ির কাছ পর্যন্ত নেওয়া হয়। কিন্তু সেখানে নেওয়ার পর বান্ধবীকে রেখে তাসনিমকে নিয়ে যায় ডিবি।