নির্বাচনে যদি না-ই যাই তবে কেন নিরপেক্ষ সরকারের দাবি করি?

নজরুল ইসলাম খান। প্রথম আলো ফাইল ছবি
নজরুল ইসলাম খান। প্রথম আলো ফাইল ছবি

জাতীয় সংসদ নির্বাচন বিষয়ে বিএনপির জাতীয় স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান বলেছেন, ‘অনেকেই আমাদের প্রশ্ন করেন, আপনারা নির্বাচনে যাবেন নাকি? আরে, আমরা যদি নির্বাচনে না-ই যেতে চাই, তাহলে আমরা কেন নিরপেক্ষ সরকারের দাবি করি?’ তিনি বলেন, নির্বাচনের নামে কোনো প্রহসনে অংশ নিতে রাজি নয় বিএনপি।

ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে আজ বৃহস্পতিবার দুপুরে এক আলোচনা সভায় নজরুল ইসলাম খান এ মন্তব্য করেন। ‘বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তি ও গণতন্ত্র পুনরুদ্ধার’ শীর্ষক আলোচনা সভার আয়োজন করে জাতীয় গণতান্ত্রিক দল (জাগপা)।

নজরুল ইসলাম খান বলেন, নিরপেক্ষ নির্বাচন, নির্বাচন কমিশনের পুনর্গঠন, নির্বাচনের সময় সেনা মোতায়েন—এসবই সুষ্ঠু নির্বাচনের সঙ্গে সম্পর্কিত। এখন সরকার যে কায়দায় ইউনিয়ন পরিষদ, পৌরসভা, উপজেলা এবং সিটি করপোরেশন নির্বাচন করছে, সেই কায়দায় নির্বাচন হলে জাতীয় নির্বাচনে যাবে না বিএনপি।

তথ্যমন্ত্রী হাসানুল হক ইনুর সমালোচনা করে নজরুল ইসলাম বলেন, ‘তথ্যমন্ত্রী যে কাজটি করেন, সে জন্য তাঁকে জিয়া পরিবারের সমালোচনা-বিষয়ক মন্ত্রী বলা উচিত। আমাদের মন্ত্রিসভায় এ পদটি নেই। সে কারণে তথ্যমন্ত্রী হিসেবে রেখে তাঁকে দিয়ে এ কাজগুলো করানো হচ্ছে।’

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের সমালোচনা করে বিএনপির এই নেতা বলেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে উপাচার্য সাবেক প্রধান বিচারপতি এস কে সিনহাকে থাপ্পড় মারতে চেয়েছেন। কতটুকু বিদ্বান, সংস্কৃতিমান এবং উচ্চমানের মানুষ হলে তিনি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হতে পারেন! এটি বিশ্বাসযোগ্য? বিশ্বাসযোগ্য হতেই হবে। কারণ এ ধরনের লোকদের নিয়োগ দেওয়ার ক্ষেত্রে দায়িত্বে আছে, ‘লাইসেন্সবিহীন’ সরকার।

জাগপার সহসভাপতি তাসমিয়া প্রধানের সভাপতিত্বে সভায় এনপিপির চেয়ারম্যান ফরিদুজ্জামান ফরহাদ, ন্যাপের মহাসচিব এম গোলাম মোস্তফা ভূঁইয়া, জাগপার সাধারণ সম্পাদক খন্দকার লুৎফর রহমান প্রমুখ বক্তব্য দেন।