সাড়ে ১০ ঘণ্টায় ছাড়েনি সৌদি এয়ারের হজ ফ্লাইট

সৌদি এয়ারলাইনসের ঢাকা থেকে জেদ্দাগামী একটি হজ ফ্লাইট নির্ধারিত সময়ের সাড়ে ১০ ঘণ্টা পরেও ছাড়েনি। কখন ছাড়বে সেটিও হজযাত্রীদের সুনির্দিষ্টভাবে জানানো হয়নি। ফ্লাইটের হজযাত্রীদের সকাল থেকে বিমানবন্দরে নিয়ে অপেক্ষমাণ রাখা হয়েছে।

জানা যায়, সৌদি এয়ারলাইনসের ফ্লাইটটি (এসভি ৩৮৫৩) ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে জেদ্দার উদ্দেশে ছেড়ে যাওয়ার কথা বৃহস্পতিবার বেলা ১১টা ৩৫ মিনিটে। রাত ১০টায় এ খবর লেখা পর্যন্ত ফ্লাইটটি ছাড়েনি।

একজন ভুক্তভোগী হজযাত্রীর ছেলে মুঠোফোনে প্রথম আলোকে জানান, তাঁর বাবা সকাল থেকে বিমানবন্দরে আছেন। ইমিগ্রেশনের কাজ শেষ করে এসভি ৩৮৫৩ ফ্লাইটের হজযাত্রীদের আশকোনার হজক্যাম্প থেকে বিমানবন্দরে নিয়ে যাওয়া হয়। একবার জানানো হয়, ফ্লাইটটি বিকেল ৫টায় ছাড়বে। পরে জানানো হয়, রাত সাড়ে ১১টায় ছাড়তে পারে। কিছুক্ষণ আগে জানানো হয়েছে, রাত ২টায় ছাড়বে। তিনি বলেন, শতাধিক বয়স্ক হজযাত্রী সকাল থেকে বিমানবন্দরে আছেন। হজ অফিস, সৌদি এয়ারলাইনসের কেউ খোঁজ নিচ্ছে না। অনেকে ভোরে বিমানবন্দরে চলে গেছেন। এখন রাত দুইটায় ছাড়বে কিনা সেটিও নিশ্চিত না।
এ বিষয়ে জানতে চাইলে আজ রাত সাড়ে ৯টায় হজ কার্যালয়ের পরিচালক সাইফুল ইসলাম প্রথম আলোকে বলেন, বিষয়টি তাঁর জানা ছিল না। তিনি খোঁজ নিচ্ছেন।
বিমান বাংলাদেশ এয়ারলাইনসের প্রাক হজ ফ্লাইট গতকাল ১৫ আগস্ট শেষ হয়েছে। সৌদি এয়ারলাইনসের শেষ প্রাক-হজ ফ্লাইট আগামীকাল। নিবন্ধন করার পরও হজের ভিসার জন্য আবেদন না করায় এ বছর পবিত্র হজ করতে সৌদি আরবে যেতে পারছেন না ৬০৬ জন। গুরুতর অসুস্থতা, মৃত্যু ও এজেন্সিগুলোর অনাগ্রহের কারণে তাঁরা ভিসার জন্য আবেদন করেননি।