ঘরে ঘরে গয়নাশিল্প

দোকানেই অলংকার কিনে সেজেছে এই শিশু। সম্প্রতি ঢাকার সাভার উপজেলার ভাকুর্তা ইউনিয়নের কাইশার চর এলাকায়।  ছবি: জাহিদুল করিম
দোকানেই অলংকার কিনে সেজেছে এই শিশু। সম্প্রতি ঢাকার সাভার উপজেলার ভাকুর্তা ইউনিয়নের কাইশার চর এলাকায়। ছবি: জাহিদুল করিম

গয়না—মাথার টায়রা থেকে পায়ের নূপুর। কারিগর —নারী, পুরুষ, তরুণ-তরুণী। উপকরণ—রুপা, তামা, পিতল। উৎপাদন—বছরে দেড় কোটি টাকার গয়না।

রাজধানীর উপকণ্ঠে সাভারের ভাকুর্তা ইউনিয়নে চলছে গয়না তৈরির উৎসব। ইউনিয়নের ২৭ গ্রামের ১২টিতেই ঘরে ঘরে তৈরি হয় গয়না। এই গয়না তৈরি করে যেমন অন্যকে সাজতে সহায়তা করছেন, তেমনি একে অবলম্বন করে নিজেদের জীবনকেও সাজাচ্ছেন এখানকার মানুষ।

গয়না তৈরির গ্রামগুলো হলো ভাকুর্তা, কান্দিভাকুর্তা, হিন্দুভাকুর্তা, মোগরাকান্দা, মুশুরিখোলা, ডোমরাকান্দা, বাহের চর, ঝাউচর, লুটের চর, চুনার চর, চাপড়া ও চাইরা। এসব গ্রামের প্রায় ১০ হাজার লোক গয়না তৈরির কাজে যুক্ত।

গয়নাগুলোর গন্তব্য নিউমার্কেট, চাঁদনী চক, গাউছিয়াসহ রাজধানীর প্রায় সব বিপণিবিতান। এ ছাড়া গাজীপুর, নারায়ণগঞ্জ, নরসিংদী, মুন্সিগঞ্জ, চট্টগ্রাম, ফরিদপুর, খুলনা, বগুড়াসহ উত্তরাঞ্চল গয়নার বৃহত্তর বাজার। পাইকাররা এসে গয়না কিনে নিয়ে যান।

স্থানীয় লোকজন জানান, ব্রিটিশ আমলেই এখানকার মানুষ গয়না তৈরিকে বিকল্প পেশা হিসেবে বেছে নেন। শুরুতে তাঁরা সোনার গয়না বানাতেন। আস্তে আস্তে রুপার গয়না গড়ার দিকে ঝোঁকেন তাঁরা। বর্তমানে তামা ও পিতলের তৈরি গয়নাই বেশি গড়ছেন। ১৯৮০ সালের পর থেকে গয়না তৈরি ও বিক্রি ছড়িয়ে পড়ে। প্রথম দিকে রসময় পোদ্দার, জগন্নাথ পোদ্দার, শচীন্দ্র সরকারসহ কয়েকজন স্থানীয়ভাবে গয়না তৈরি শুরু করেন। পরে রাজেশ দাস, নিতাই দাসসহ কয়েকজন এর বাণিজ্যিক প্রসার ঘটান।

এ কাজে এত মানুষ যুক্ত হওয়ার কারণ রোদ-বৃষ্টি-বাদলের মধ্যেও কাজ চলে সমানতালে। বাড়ির বউ-ঝিয়েরাও গৃহস্থালি কাজের ফাঁকে করতে পারেন এ কাজ। পড়ালেখার ফাঁকে ফাঁকে যুক্ত হয় শিক্ষার্থীরা। গয়নাশিল্পের কারণে এ এলাকার কেউ আর বেকার বসে নেই। প্রায় প্রতি ঘরেই আছে গয়না তৈরির সরঞ্জাম। রাস্তার পাশে, বাজারে বাজারে গড়ে উঠেছে গয়নার কারখানা, দোকান। পাশের কেরানীগঞ্জ উপজেলার কয়েক গ্রামেও ছড়িয়েছে গয়নাশিল্প।

গয়না তৈরি ও বিক্রয়কারী ব্যবসায়ীদের নিয়ে ভাকুর্তা ইউনিয়নে গড়ে উঠেছে দুটি সমিতি। একটির নাম ভাকুর্তা স্বর্ণ ও রৌপ্য ব্যবসায়ী বহুমুখী সমিতি। এর বর্তমান সভাপতি আনোয়ার হোসেন, সাধারণ সম্পাদক রবীন্দ্র দাশ। সদস্যসংখ্যা ৮০। আরেকটি সমিতি হলো ভাকুর্তা সোনা, রুপা ও ইমিটেশন ব্যবসায়ী সমবায় সমিতি। এর সভাপতি মো. নাজিমুদ্দীন ও সাধারণ সম্পাদক দুলাল রাজবংশী। তাঁদের সদস্য ১০৪ জন।

আনোয়ার ও নাজিমুদ্দীন দুজনই বলেন, যাঁদের কারখানা ও দোকান রয়েছে, শুধু তাঁরাই সমিতির সদস্য। এর বাইরে বিপুলসংখ্যক নারী-পুরুষ গয়নার কাজে যুক্ত। প্রায় প্রতি ঘরেই গয়না তৈরি করা হয়। তাঁরা জানান, মাসে গড়ে ১০ লাখ টাকার গয়না তৈরি হয় এই এলাকায়। দুই ঈদে এ পরিমাণ তিন থেকে চার গুণ বেড়ে যায়।

ভাকুর্তা সোনা, রুপা ও ইমিটেশন ব্যবসায়ী সমবায় সমিতির সভাপতি মো. নাজিমুদ্দীন বলেন, রোজার ঈদে তাঁরা প্রায় ৫০ লাখ টাকার গয়না বিক্রি করেছেন। এই ঈদে তিনি প্রায় ২০ লাখ টাকার গয়না বিক্রি হবে বলে আশা করছেন।

আর ভাকুর্তা স্বর্ণ ও রৌপ্য ব্যবসায়ী বহুমুখী সমিতির সভাপতি আনোয়ার হোসেন জানান, রোজার ঈদে তাঁরা প্রায় ৮ লাখ টাকার গয়না বিক্রি করেছেন। ঈদুল আজহায় অর্ডার ভালো পাওয়া গেছে। রোজার ঈদের তুলনায় এটা প্রায় তিন গুণ।

গয়না তৈরি রবীন্দ্র দাশের কয়েক পুরুষের ব্যবসা। তাঁর একাধিক কারখানায় ২৫ জন স্থায়ী কর্মী আছেন। এ ছাড়া গ্রামের আরও ৪০-৫০ জন নারীকে দিয়ে তিনি কাজ করান।

নাজিমুদ্দীন জানান, তাঁরা মাথার টায়রা, কানের দুল, নাকের নোলক, গলার হার, হাতের ব্রেসলেট, কোমরের বিছা ও পায়ের নূপুর থেকে শুরু করে নারীদের সব ধরনের গয়না তৈরি করেন। তাঁরা মূলত গয়না গড়ে দেন। পলিশসহ রঙের কাজ হয় রাজধানীর তাঁতীবাজারে। সেখান থেকে গয়না সরবরাহ হয় সব বিপণিবিতানে। তবে তামা, পিতলের কিছু গয়না এখানেও ফিনিশিং করে বিক্রি করা হয়। আর নকশাসহ অর্ডার করলে এখান থেকেই বানিয়ে দেওয়া হয় পছন্দসই রুপার গয়না।

রাজধানীর মোহাম্মদপুরে বুড়িগঙ্গার ওপর বছিলা সেতু পার হয়ে ডানে ভাকুর্তার শ্যামলাসী গ্রাম। এ গ্রাম পার হলে মোগরাকান্দা। এখান থেকেই গয়নার গ্রাম শুরু। সারি সারি গয়নার কারখানা ও দোকান দেখতে হলে যেতে হবে ভাকুর্তা বাজারে। আর ঘরে ঘরে গয়না তৈরি দেখতে হলে ঢুকতে হবে গ্রামের ভেতরে।

ভাকুর্তা বাজারে সড়কের দুই পাশে দোকানে হাপরে আগুন জ্বলছে। গলানো হচ্ছে রুপা, তামা বা পিতল। এরপর মেশিনে কেটে গয়নার ভগ্নাংশ নেওয়া হচ্ছে মোমকাঠে। সেখানে শণ ব্যবহার করে নিশ্ছিদ্র মনোযোগে তৈরি করা হচ্ছে নানা গয়না।

বাজারের গয়না ব্যবসায়ী সঞ্জিত চন্দ্র সরকার জানান, কৈশোর থেকেই তিনি এ কাজে যুক্ত। তাঁর দাদা, পরদাদাও ছিলেন এ পেশায়। তাঁর কারখানায় পাঁচজন স্থায়ী কর্মী আছেন। এই কারখানার কারিগর কার্তিক শীল বলেন, ৩৫ বছর ধরে তিনি গয়না তৈরি করছেন। মাসে ১০-১২ হাজার টাকা আয় করেন তিনি।

মো. রহমতুল্লাহর কারখানায় কাজ করছিল দুই ভাই আবু সিদ্দিক ও মাসুদ রানা। ভাকুর্তা ইউনিয়ন উচ্চবিদ্যালয় ও কলেজে সিদ্দিক দশম এবং মাসুদ অষ্টম শ্রেণিতে পড়ে। তারা জানায়, স্কুল বন্ধ থাকলে এখানে কাজ করে তারা। দিনে পাঁচ শ টাকা করে আয় হয়।

বটতলী গ্রামে ঢুকলে প্রায় প্রতি ঘরেই নারীদের গয়নার কাজ করার দৃশ্য চোখে পড়ে। একটি বাড়ির বারান্দায় কাজ করছিলেন আইরিন খাতুন। গৃহস্থালির কাজ শেষ করে দিনের বিভিন্ন সময়ে গয়নার কাজ নিয়ে বসেন তিনি।

পাশের আরেকটি বাড়িতে কাজ করছিলেন মো. সালাউদ্দিন ও তাঁর স্ত্রী জোছনা বেগম। তাঁরা বলেন, তাঁদের জমি নেই। গয়নার কাজ করে কয়েকটা গরু কিনেছেন। ফ্রিজ, আসবাবও কিনেছেন।

ভাকুর্তা ইউনিয়ন পরিষদের (ইউপি) ভারপ্রাপ্ত চেয়ারম্যান আবদুর রশিদ বলেন, যোগাযোগব্যবস্থা খারাপ না হলে এসব গয়না বাজারজাত করা আরও সহজ হতো।

জানতে চাইলে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটিরশিল্প করপোরেশনের (বিসিক) পরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) স্বপন কুমার ঘোষ প্রথম আলোকে বলেন, গয়নার ধরনে মনে হচ্ছে এটা কুটিরশিল্প। তা হলে উদ্যোক্তারা চাইলে বিসিক শিল্পনগরীতে কারখানা তৈরির জায়গা এবং সরকারিভাবে ব্যাংকঋণের সহায়তা পেতে পারেন।