ঢাকা-আরিচা মহাসড়কে যানবাহন চলছে ধীরগতিতে

ঢাকা-আরিচা মহাসড়কে অতিরিক্ত যানবাহনের চাপ থাকায় যানবাহনগুলো ধীরগতিতে চলছে। ছবিটি আজ সোমবার সকাল সাড়ে ১০টার দিকে মানিকগঞ্জ বাসস্ট্যান্ড এলাকা থেকে তোলা। ছবি: আব্দুল মোমিন
ঢাকা-আরিচা মহাসড়কে অতিরিক্ত যানবাহনের চাপ থাকায় যানবাহনগুলো ধীরগতিতে চলছে। ছবিটি আজ সোমবার সকাল সাড়ে ১০টার দিকে মানিকগঞ্জ বাসস্ট্যান্ড এলাকা থেকে তোলা। ছবি: আব্দুল মোমিন

ঢাকা-আরিচা মহাসড়কে আজ সোমবার সকাল থেকে বিভিন্ন যানবাহনের চাপ বেড়ে গেছে। এ কারণে এসব যানবাহন ধীরগতিতে চলছে। এতে গন্তব্যে যেতে দ্বিগুণ সময় লাগায় দুর্ভোগে পড়েছেন ঈদে ঘরমুখী যাত্রী ও যানবাহনের শ্রমিকেরা।

যাত্রী ও যানবাহনের শ্রমিকদের সঙ্গে কথা বলে জানা গেছে, ঈদের আগে শেষ কর্মদিবস হলেও গতকাল রোববার পোশাকশ্রমিকদের ছুটি দেওয়া হয়। ভোর থেকে ঢাকা ও এর আশপাশের বিভিন্ন এলাকার মানুষ বাড়িতে ছুটতে শুরু করে। এ কারণে ঢাকা-আরিচা মহাসড়কে অতিরিক্ত যানবাহন চলাচল শুরু করে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে যানবাহনের চাপও বাড়তে থাকে। সকাল ১০টার পর এই মহাসড়কের মানিকগঞ্জ অংশে ধীরগতিতে যাত্রীবাহী এসব যানবাহনকে চলাচল করতে হয়।

আজ সকাল ১০টা থেকে বেলা ১১টা পর্যন্ত এই মহাসড়কের মানিকগঞ্জের গোলড়া থেকে বানিয়াজুরী পর্যন্ত যানবাহনের দীর্ঘ সারি দেখা গেছে। এসব যানবাহন ধীরগতিতে চলছে।

পাটুরিয়াগামী ভিলেজ লাইন পরিবহনের একটি বাসের যাত্রী হুমায়ুন মিয়া, গোল্ডেন লাইন পরিবহনের যাত্রী সোলায়মান হোসেনসহ আরও কয়েকজন যাত্রীর সঙ্গে বেলা ১১টার দিকে মানিকগঞ্জ বাসস্ট্যান্ড এলাকায় কথা হয়। তাঁরা জানান, ঢাকার গাবতলী থেকে পাটুরিয়া ঘাটে যেতে অন্যান্য দিনে সময় লাগে তিন ঘণ্টা। তবে আজ চার ঘণ্টায় মানিকগঞ্জ বাসস্ট্যান্ড পর্যন্ত এসেছেন। পাটুরিয়া পর্যন্ত যেতে আরও তিন ঘণ্টা লাগতে পারে।

জেলা ট্রাফিক পুলিশের সার্জেন্ট আকবর হোসেন বলেন, শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌপথে চলাচলকারী গাড়িও পাটুরিয়া ঘাট হয়ে যাচ্ছে। দেশের দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলের যাত্রী ও যানবাহন ঢাকা-আরিচা মহাসড়ক হয়ে চলাচল করায় এখানে ধীরগতিতে চলাচল করতে হচ্ছে। মহাসড়কের মানিকগঞ্জ অংশে গুরুত্বপূর্ণ বিভিন্ন স্থানে পুলিশ গাড়িগুলোকে চলাচলে সহায়তা করছে। এ কারণে এই মহাসড়কের কোথাও যানজটের সৃষ্টি হয়নি।