বঙ্গবন্ধু সেতুর টোল প্লাজা মাঝেমধ্যে বন্ধ হয়ে যাচ্ছে

ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়কে ধীরগতিতে চলছে যানবাহন। থেমে থেমে সৃষ্টি হচ্ছে যানজটের। ছবিটি আজ বিকেলে কালিহাতী উপজেলার এলেঙ্গা বাসস্ট্যান্ড এলাকা থেকে তোলা। ছবি: কামনাশীষ শেখর
ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়কে ধীরগতিতে চলছে যানবাহন। থেমে থেমে সৃষ্টি হচ্ছে যানজটের। ছবিটি আজ বিকেলে কালিহাতী উপজেলার এলেঙ্গা বাসস্ট্যান্ড এলাকা থেকে তোলা। ছবি: কামনাশীষ শেখর

বঙ্গবন্ধু সেতুর পশ্চিম প্রান্তের (সিরাজগঞ্জের দিকে) যানজট এসে ঠেকেছে সেতুর পূর্ব প্রান্তের সংযোগ সড়ক পর্যন্ত। এর ফলে ঘরমুখী মানুষকে রাস্তায় আটকে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। আর যানজট টোল প্লাজা পর্যন্ত আসার সময় টোল গ্রহণ মাঝেমধ্যে বন্ধ করে দেওয়া হচ্ছে। 

গতকাল সোমবার রাত থেকে অতিরিক্ত যানবাহনের চাপে সেতুর টোল প্লাজা এলাকা থেকে যানজট শুরু হয়। টাঙ্গাইলের ট্রাফিক পরিদর্শক এশরাজ হোসেন জানান, সেতুর পশ্চিম প্রান্তে সিরাজগঞ্জের হাটিকুমরুল মোড় থেকে সৃষ্টি হওয়া যানজট আজ মঙ্গলবার বঙ্গবন্ধু সেতুর পূর্ব প্রান্ত পর্যন্ত এসে পৌঁছে। সেতু কর্তৃপক্ষ যানজট টোল প্লাজা পর্যন্ত আসার পর টোল নেওয়া বন্ধ রাখছে। আবার ওই এলাকা যানজটমুক্ত হলে টোল নেওয়া শুরু করছে। এ কারণে সেতুর পূর্ব প্রান্তের সংযোগ সড়কে দীর্ঘ যানজটের সৃষ্টি হচ্ছে। প্রায় ১০ কিলোমিটার যানজটের কারণে শত শত যানবাহনের হাজার হাজার মানুষ চরম দুর্ভোগ পোহাচ্ছে।
রংপুরগামী আবুল হোসেন নামক এক বাসযাত্রী জানান, ঢাকা থেকে বঙ্গবন্ধু সেতু পর্যন্ত আসতে তাঁর সময় লেগেছে সব মিলিয়ে ১০ ঘণ্টা। এর মধ্যে ঢাকার মহাখালী থেকে গাজীপুরের চন্দ্রা পর্যন্ত আসতে সময় লেগেছে সাড়ে ছয় ঘণ্টা। বাকি চার ঘণ্টায় তিনি বঙ্গবন্ধু সেতু পর্যন্ত এসে যানজটে আটকা পড়ে আছেন।
বগুড়াগামী পিকআপ ভ্যানের যাত্রী আবুল খায়ের জানান, চন্দ্রা থেকে এলেঙ্গা পর্যন্ত আসতে তেমন যানজটে পড়তে হয়নি। কিন্তু বঙ্গবন্ধু সেতুর সংযোগ সড়ক থেকেই শুরু হয়েছে যানজট।
বঙ্গবন্ধু সেতুর টোল প্লাজা সূত্র জানিয়েছে, সোমবার সকাল ছয়টা থেকে মঙ্গলবার সকাল ছয়টা পর্যন্ত ২৪ ঘণ্টায় বঙ্গবন্ধু সেতু দিয়ে ৩২ হাজার ৪৩২টি যানবাহন পারাপার হয়েছে, যা সেতু চালু হওয়ার পর সর্বোচ্চ পারাপারের রেকর্ড।