আতঙ্ক, পর্যটন ব্যবসা সংকটে

সাত খুনের ঘটনায় গতকাল জেলায় আধা বেলা অবরোধ পালন করেছে ইউপিডিএফ-সমর্থিত তিন সংগঠন। গাড়ি না পেয়ে এক বৃদ্ধ কলা নিয়ে যাচ্ছেন স্থানীয় বাজারে বিক্রি করতে। দুর্ভোগে পড়েছেন ঈদে ঘরমুখী মানুষ ও পর্যটকেরাও। গতকাল সকালে খাগড়াছড়ি শহরের ফায়ার সার্ভিস এলাকায়।  প্রথম আলো
সাত খুনের ঘটনায় গতকাল জেলায় আধা বেলা অবরোধ পালন করেছে ইউপিডিএফ-সমর্থিত তিন সংগঠন। গাড়ি না পেয়ে এক বৃদ্ধ কলা নিয়ে যাচ্ছেন স্থানীয় বাজারে বিক্রি করতে। দুর্ভোগে পড়েছেন ঈদে ঘরমুখী মানুষ ও পর্যটকেরাও। গতকাল সকালে খাগড়াছড়ি শহরের ফায়ার সার্ভিস এলাকায়। প্রথম আলো
>অজ্ঞাত ১৫-২০ জন আসামি করে মামলা দায়ের। আধা বেলার অবরোধে বাস বন্ধ। ঈদযাত্রা ব্যাহত।

সাত খুনের ঘটনার পর এখনো স্বাভাবিক হয়নি খাগড়াছড়ির পরিস্থিতি। সবখানে চাপা আতঙ্ক। ঈদ সামনে রেখে এই পার্বত্য জেলার পর্যটন ব্যবসাও সংকটের মুখে পড়েছে। ক্রমাগত সংঘাতের কারণে কাঠ কিংবা অন্যান্য ব্যবসা-বাণিজ্যও হুমকির মুখে রয়েছে।

গত শনিবার সকালে জেলার সদর উপজেলার স্বনির্ভর বাজারে প্রতিপক্ষের গুলিতে প্রাণ হারান ইউপিডিএফের তিন নেতাসহ ছয়জন। এর কিছুক্ষণ পর দুপুর ১২টার দিকে প্যারাছড়া এলাকায় হামলার ভয়ে পালাতে গিয়ে শন কুমার চাকমা নামের এক সাধারণ বাসিন্দা মারা যান। এর আগে ৭ আগস্ট জেলার দীঘিনালায় প্রতিপক্ষের হামলায় নিহত হন জেএসএসের (এম এন লারমা) এক কর্মী। এভাবে ক্রমাগত সংঘাতের কারণে এখানকার পরিস্থিতি অস্থিতিশীল হয়ে পড়ছে।

 অবরোধে ঈদযাত্রা ব্যাহত

গতকাল সোমবার পুরো জেলায় আধা বেলা অবরোধের ডাক দেয় ইউপিডিএফ-সমর্থিত তিন সংগঠন। এর ফলে ঈদে ঘরমুখী মানুষের পাশাপাশি পর্যটকেরাও বিড়ম্বনায় পড়েছেন। পাশাপাশি জেলার গরুর বাজার থেকে শুরু করে অন্যান্য ব্যবসা ক্ষতিগ্রস্ত হচ্ছে বলে ব্যবসায়ীরা মনে করছেন।

গতকাল সোমবার সকালে খাগড়াছড়ির বিভিন্ন দূরপাল্লার বাস কাউন্টারে খোঁজ নিয়ে জানা গেছে, কোনো গাড়ি চলেনি। শান্তি পরিবহনের কাউন্টারে দেখা যায় যাত্রীর ভিড়। কাউন্টারের একজন জানান, দুপুর ১২টার পর গাড়ি চলবে। অপেক্ষমাণ যাত্রী আবুল হোসেন বলেন, ‘পরিবার নিয়ে ঈদ করতে দেশের বাড়ি নোয়াখালী যাচ্ছি। কিন্তু অবরোধের কারণে দেরি হচ্ছে। সকালে কিছু বাস সেনাবাহিনীর পাহারায় শহরে ঢুকেছে। এরপর আর কোনো বাস আসেনি। শহর ছেড়েও যায়নি।’

মামলায় অজ্ঞাত আসামি

স্বনির্ভর বাজারে হামলার ঘটনার দুই দিন পর গতকাল পুলিশ বাদী হয়ে হত্যা মামলা করেছে। এতে অজ্ঞাতপরিচয় ১৫-২০ জনকে আসামি করা হয়েছে। সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শাহাদাত হোসেন বলেন, ঘটনাস্থলের সিসিটিভির ফুটেজ সংগ্রহ করা হয়েছে। কারা জড়িত খতিয়ে দেখা হচ্ছে।

পর্যটন ব্যবসায় মন্দা

ঈদের ছুটিতে প্রতিবছর বেশ কিছু পর্যটক খাগড়াছড়িতে আসেন। ঈদুল আজহাকে কেন্দ্র করেও এখানকার হোটেল-মোটেলগুলো ব্যস্ত হয়ে ওঠে। কিন্তু শনিবারের ঘটনা চিত্র পাল্টে দিয়েছে। হোটেল মালিক সমিতির সাধারণ সম্পাদক অনন্ত বিকাশ ত্রিপুরা প্রথম আলোকে বলেন, ঈদে খাগড়াছড়ির সৌন্দর্য দেখতে আসেন অনেকে। এবার অবশ্য অগ্রিম বুকিং অনেকে বাদ দিচ্ছেন। নতুন করে কেউ আসার আগ্রহ দেখাচ্ছে না। সমিতির অধীনে খাগড়াছড়িতে প্রায় ২৩টি হোটেল রয়েছে। এর বাইরে আরও কিছু ছোটখাটো হোটেল আছে। একই কারণে পরিবহন ব্যবসায়ীরাও ক্ষতিগ্রস্ত বলে জানা গেছে।

রাঙামাটির বাঘাইছড়ির প্রাকৃতিক সৌন্দর্যমণ্ডিত পর্যটনকেন্দ্র সাজেকে খাগড়াছড়ির ওপর দিয়ে যেতে হয়। খাগড়াছড়ি আলুটিলা পর্যটনকেন্দ্রের কাউন্টার ব্যবস্থাপক কোকেনেট চাকমা বলেন, গতকাল বেলা তিনটা পর্যন্ত দুটি টিকিট বিক্রি হয়েছে। অন্য সময় দিনে পাঁচ-ছয় হাজার টাকার টিকিট বিক্রি হয়। প্রতিটি টিকিট ১০ টাকা।

অন্যান্য ব্যবসায় মন্দা

ক্রমাগত অস্থিতিশীলতা, সংঘাত, চাঁদাবাজিসহ নানা কারণে জেলার বিভিন্ন ব্যবসা ক্ষতিগ্রস্ত হচ্ছে বলে ব্যবসায়ীদের অভিযোগ। ১ আগস্ট থেকে কাঠ ব্যবসায়ী সমবায় সমিতি কাঠ পরিবহন ও বিক্রি বন্ধ রেখেছে। তাঁদের অভিযোগ, নানা কারণে খরচ বেড়ে গেছে। চাঁদাবাজি ও অস্থিরতা এ ক্ষেত্রে বড় বাধা বলে মনে করছে সমিতি। সমিতির সভাপতি তপন কান্তি দে বলেন, ‘এখন আয়ের চেয়ে ব্যয় বেশি হচ্ছে। তার ওপর ক্রমাগত সংঘাত। এ কারণে ১ আগস্ট থেকে ব্যবসা বন্ধ রেখেছি।’ জেলায় কাঠ ব্যবসায়ীর সংখ্যা প্রায় ৫০০। এই ব্যবসার সঙ্গে প্রায় ৪ হাজার মানুষ প্রত্যক্ষ ও পরোক্ষভাবে জড়িত।