ভোর পাঁচটা পর্যন্ত বন্ধ থাকছে কাঁঠালবাড়ি-শিমুলিয়া নৌপথ

শিমুলিয়া ও মাদারীপুরের শিবচরের কাঁঠালবাড়ি নৌপথের ঘাট। প্রথম আলো ফাইল ছবি
শিমুলিয়া ও মাদারীপুরের শিবচরের কাঁঠালবাড়ি নৌপথের ঘাট। প্রথম আলো ফাইল ছবি

নাব্যতা সংকট নিরসনে ড্রেজিংয়ের কাজ চলমান থাকায় আজ রোববার রাত আটটা থেকে কাল সোমবার ভোর পাঁচটা পর্যন্ত কাঁঠালবাড়ি-শিমুলিয়া নৌপথে ফেরি চলাচল বন্ধ থাকছে। আজ রাত আটটার দিকে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশনের (বিআইডব্লিউটিসি) কাঁঠালবাড়ি ঘাটের ব্যবস্থাপক সালাম মিয়া এই তথ্য নিশ্চিত করেছেন।

এ দিকে ঘাটে পারাপারের জন্য অসংখ্য পরিবহন এখনো আটকে আছে। ঘাট কর্তৃপক্ষ আটকে থাকা পরিবহনগুলোকে বিকল্প নৌপথ পাটুরিয়া-দৌলতদিয়া ব্যবহারের জন্য নির্দেশ দিয়েছে।

বিআইডব্লিউটিসির কাঁঠালবাড়ি ঘাট সূত্রে জানা যায়, নাব্যতা সংকটের কারণে গত শুক্রবার থেকে ব্যাহত হচ্ছে ফেরি চলাচল। এদিকে আজ সকালে ১২টি মাঝারি ও ছোট ফেরি থেমে থেমে হালকা যানবাহন নিয়ে চলাচল করে। এই নাব্যতা সংকট নিরসন ও নৌপথে দুর্ঘটনা এড়াতে রাত আটটা থেকে ভোর পাঁচটা পর্যন্ত লৌহজং টার্নিং পয়েন্টে একাধিক খননযন্ত্র বসিয়ে খননকাজ করছেন বিআইডব্লিউটিএর ড্রেজিং বিভাগের কর্মীরা। এর ফলে ফেরি চলাচল বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

ফেরি চলাচল বন্ধ থাকায় ঘাটের দুই পারে আটকা পড়েছে কমপক্ষে এক হাজার যানবাহন। কাঁঠালবাড়ি ফেরিঘাটের ব্যবস্থাপক সালাম হোসেন মুঠোফোনে প্রথম আলোকে বলেন, রাত আটটা থেকে ভোর পাঁচটা পর্যন্ত সব ফেরি চলাচল বন্ধ থাকছে। পরিবহনগুলোকে ভিন্ন রুট ব্যবহারে নির্দেশনা দেওয়া হচ্ছে।