তল্লাশি চৌকি বসিয়ে সোনা চোরাচালান চক্রের ৬ সদস্য আটক

অবৈধ সোনাসহ আন্তর্জাতিক চোরাচালান চক্রের ছয় সক্রিয় সদস্যকে আটক করেছে র‌্যাব। ছবি: সংগৃহীত
অবৈধ সোনাসহ আন্তর্জাতিক চোরাচালান চক্রের ছয় সক্রিয় সদস্যকে আটক করেছে র‌্যাব। ছবি: সংগৃহীত

নরসিংদীর পাঁচদোনা এলাকা থেকে প্রায় ১৪ কেজি অবৈধ¯সোনাসহ আন্তর্জাতিক চোরাচালান চক্রের ছয় সক্রিয় সদস্যকে আটক করেছে র‍্যাব-৩। গতকাল রোববার গোপন সংবাদের ভিত্তিতে চেকপোস্ট বসিয়ে এই ছয়জনকে আটক করা হয়।

আটক ব্যক্তিরা হলেন জামাল হোসেন (২২), তানভীর আহম্মেদ (২৫), রাজু হোসেন (২৩), আবুল হাসান (৩৫), রাজু আহম্মেদ (৩০) ও আলাউদ্দিন (৩২)।

আজ সোমবার সকালে কারওয়ান বাজারে র‍্যাবের মিডিয়া সেন্টারে এসব তথ্য জানান র‍্যাব-৩-এর উপ-অধিনায়ক রাহাত হারুন খান। তিনি বলেন, গোপন সংবাদের ভিত্তিতে খবর পেয়ে র‍্যাবের একটি দল নরসিংদীর পাঁচদোনা এলাকায় ঢাকা-সিলেট মহাসড়কে একটি চেকপোস্ট বসায়। গতকাল বিকেল সাড়ে চারটার দিকে এনা পরিবহনের একটি বাসে তল্লাশি করে প্যান্টের গোপন পকেট থেকে ৬০টি সোনার বারসহ তিনজনকে আটক করে র‍্যাব। বিকেল সাড়ে পাঁচটার দিকে একই রুটে গ্রিন লাইন পরিবহনের আরেকটি বাস তল্লাশি করে ৬০টি সোনার বারসহ আরও তিনজনকে আটক করা হয়। উদ্ধার করা প্রতিটি সোনার বারের ওজন ১১৬ গ্রাম। অর্থাৎ, ১২০টি সোনার বারে মোট ওজন প্রায় ১৪ কেজি, যার বাজারমূল্য প্রায় ছয় কোটি টাকা।

আটক করা ১৪ কেজি সোনা। ছবি: সংগৃহীত
আটক করা ১৪ কেজি সোনা। ছবি: সংগৃহীত

রাহাত হারুন বলেন, আটক ব্যক্তিরা আন্তর্জাতিক সোনা চোরাচালান চক্রের সদস্য। প্রাথমিক জিজ্ঞাসাবাদে ওই ছয়জন জানান, দীর্ঘদিন ধরে তাঁরা এই কাজ করে আসছেন। চোরাচালানের মাধ্যমে এসব স্বর্ণ তাঁরা দেশের সীমান্ত দিয়ে পার্শ্ববর্তী দেশে পাচার করেন। তাঁদের কাছ থেকে ১৩টি মোবাইল উদ্ধার করা হয়েছে।