ঔষধি ফল মিষ্টি অড়বরই

চাঁপাইনবাবগঞ্জ কল্যাণপুর হর্টিকালচার সেন্টারের তিন বছর বয়সী গাছে অড়বরই ধরে আছে থোকায় থোকায়।  ছবি: প্রথম আলো
চাঁপাইনবাবগঞ্জ কল্যাণপুর হর্টিকালচার সেন্টারের তিন বছর বয়সী গাছে অড়বরই ধরে আছে থোকায় থোকায়। ছবি: প্রথম আলো

চাঁপাইনবাবগঞ্জের কল্যাণপুর হর্টিকালচার সেন্টারের তিন বছর বয়সী কয়েকটি গাছে মিষ্টি অড়বরই ধরেছে। বাজারে এই ফল খুব কমই পাওয়া যায়। যেগুলো পাওয়া যায়, সেটি ভীষণ টক জাতের। কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সাবেক মহাপরিচালক ও কৃষি মন্ত্রণালয়ের উপদেষ্টা পরিষদের সদস্য এনামুল হক মিষ্টি জাতের এই অড়বরইয়ের চারা দিয়েছেন এই হর্টিকালচার সেন্টারকে।

রাঙামাটি হর্টিকালচার সেন্টারেও আছে মিষ্টি জাতের অড়বরই। বৈজ্ঞানিক নাম phyllanthus acidus. ছাদে বড় টবেও লাগানো যায় এই গাছ।

এনামুল হক প্রথম আলোকে বলেন, ‘গাজীপুরের এক কৃষকের কাছ থেকে জাতটি সংগ্রহ করেছি। আমরা এর সম্প্রসারণের উদ্যোগ নিয়েছি। বছরব্যাপী দেশে ফলের ঘাটতি মেটাতে এর সম্প্রসারণ দরকার।’

হর্টিকালচার সেন্টারের উপপরিচালক সাইফুর রহমান বললেন, অড়বরইয়ে আছে প্রচুর পরিমাণ ভিটামিন সি, ভিটামিন এ, ভিটামিন বি, ম্যাগনেসিয়াম, পটাশিয়াম, ক্যালসিয়াম ও ফসফরাস। একে ভিটামিন সি ও অ্যান্টি-অক্সিডেন্টের গুদামঘর বলা হয়ে থাকে। ‘হরিফল’ নামেও পরিচিত এটি।

অড়বরই প্রস্রাব বাড়িয়ে শরীর থেকে দূষিত পদার্থ বের করতে সহায়তা করে। ডায়াবেটিস ও উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে। হৃদ্‌যন্ত্র ভালো রাখে। হাড় শক্ত করে। ওজন কমায়, হজমে সহায়তা করে। ঠান্ডা ও কাশি কমায়। ক্ষুধা বাড়ায়, বার্ধক্য কমায়।