সড়ক পরিবহন বিলে সংশোধনী আসছে

জাতীয় সংসদ ভবন। ফাইল ছবি
জাতীয় সংসদ ভবন। ফাইল ছবি

ট্রাস্টি বোর্ডে একজন নাগরিক প্রতিনিধি রাখাসহ সড়ক পরিবহন বিলের তিনটি ক্ষেত্রে সংশোধনী এনেছে সড়ক পরিবহন মন্ত্রণালয়-সম্পর্কিত সংসদীয় কমিটি। শনিবার সংসদীয় কমিটির সভায় বিলটি চূড়ান্ত করা হয়। সংসদের চলতি অধিবেশনেই সংসদীয় কমিটির প্রতিবেদন জাতীয় সংসদে পেশ করা হতে পারে।

গত বৃহস্পতিবার বিলটি সংসদে তোলার পর ৭ দিনের মধ্যে পরীক্ষা করে প্রতিবেদন দেওয়ার জন্য সংসদীয় কমিটিতে পাঠানো হয়েছিল। শনিবার বিলটি নিয়ে বৈঠক করে সংসদীয় কমিটি। কমিটির বিশেষ আমন্ত্রণে বৈঠকে যোগ দিয়েছিলেন নিরাপদ সড়ক চাই আন্দোলনের চেয়ারম্যান ইলিয়াস কাঞ্চন, প্রাবন্ধিক ও লেখক সৈয়দ আবুল মকসুদ, বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্যাহ এবং বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের একজন প্রতিনিধি। বৈঠকে অংশীজনদের পক্ষ থেকে বেশ কিছু প্রস্তাব তুলে ধরা হয়।

বৈঠক শেষে কমিটির সভাপতি একাব্বর হোসেন প্রথম আলোকে বলেন, অংশীজনদের মতামত তাঁরা শুনেছেন। পরে কমিটি বিলটি চূড়ান্ত করেছে। বিলে বড় ধরনের কোনো পরিবর্তন আনা হয়নি। ট্রাস্টি বোর্ডে একজন নাগরিক প্রতিনিধি রাখার প্রস্তাব তাঁরা গ্রহণ করেছেন। এ ছাড়া শব্দগত কয়েকটি সংশোধনী আছে।

সংসদ সচিবালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, কমিটি ‘সড়ক পরিবহন বিল, ২০১৮’ পরীক্ষা-নিরীক্ষা করে এবং বিলের ২৫ (২), ৪৩ (৪), ৫৪ দফায় সংশোধন ও সংযোজন সাপেক্ষে জাতীয় সংসদে প্রতিবেদন দেওয়ার সুপারিশ করে।

বিলের ৫৪ দফায় ট্রাস্টি বোর্ড গঠন করা কথা বলা আছে। ৪৩ ধারাটি এক্সেল ওজন সম্পর্কিত আর ২৫ (২) নম্বর ধারাটি গাড়ির ফিটনেস সম্পর্কিত। এ দুটি ক্ষেত্রে কী সংশোধন আনা হয়েছে, তা কমিটির পক্ষ থেকে স্পষ্ট করা হয়নি। তবে সংশ্লিষ্ট সূত্র জানায়, এখানে বড় ধরনের কোনো সংশোধনীর প্রস্তাব করা হয়নি।

কমিটির সভাপতি একাব্বর হোসেনের সভাপতিত্বে কমিটির সদস্য সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, রমেশ চন্দ্র সেন, এ কে এম এ আউয়াল (সাইদুর রহমান), রেজওয়ান আহাম্মদ তৌফিক, ফয়জুর রহমান ও লুৎফুন নেছা বৈঠকে অংশ নেন।