ব্যাংকক থেকে আসা উড়োজাহাজে ৬০ সোনার বার

প্রথম আলো ফাইল ছবি
প্রথম আলো ফাইল ছবি

থাইল্যান্ডের ব্যাংকক থেকে আসা একটি উড়োজাহাজ তল্লাশি করে পরিত্যক্ত অবস্থায় ৬০টি সোনার বার জব্দ করেছেন কাস্টমস কর্মকর্তারা। আজ রোববার বিকেলে চট্টগ্রামের শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে এসব সোনার বার জব্দ করা হয়। এবারই প্রথম থাইল্যান্ড থেকে আসা উড়োজাহাজে সোনার বার জব্দ করা হলো।

জব্দ করা সোনার ওজন ৬ কেজি ৯০০ গ্রাম। এর বাজারমূল্য ৩ কোটি টাকা। এর আগে ব্যাংকক থেকে চট্টগ্রামগামী কোনো উড়োজাহাজে বা যাত্রীর কাছ থেকে সোনা জব্দ করার নজির নেই বলে কাস্টমস কর্মকর্তারা জানিয়েছেন।

বিমানবন্দরে কাস্টমসের সহকারী কমিশনার মো. মাহবুবুর রহমান প্রথম আলোকে জানান, বেলা ৩টা ৪০ মিনিটে বেসরকারি সংস্থা রিজেন্ট এয়ারওয়েজের একটি উড়োজাহাজ চট্টগ্রামের শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। এ সময় নিয়মিত তল্লাশির অংশ হিসেবে উড়োজাহাজ গিয়ে এক আসনের ওপর মালিকবিহীন অবস্থায় একটি ব্যাগ উদ্ধার করা হয়। পরে ব্যাগটি খুলে এসব সোনার বার পাওয়া যায়।

চট্টগ্রাম বিমানবন্দরে এ পর্যন্ত যত সোনার বার উদ্ধার করা হয়েছে, তার সিংহভাগই মধ্যপ্রাচ্যের দেশ থেকে। এ হিসাবে এবারই প্রথমবার থাইল্যান্ড থেকে আসা উড়োজাহাজে সোনার বার জব্দ করা হলো।

ফ্রাইপ্যানের হাতলে ১০টি সোনার বার

আজ সকালেও দুটি ফ্রাইপ্যানের হাতল থেকে ১০টি সোনার বার জব্দ করেছেন কাস্টমস কর্মকর্তারা। ওমান থেকে আসা একটি উড়োজাহাজের দুই যাত্রীর ব্যাগ স্ক্যানিং করে এসব সোনা জব্দ করা হয়। এ ঘটনায় কামাল উদ্দিন ও আসাদুজ্জামান নুর নামের দুই যাত্রীকে আটক করা হয়েছে। জব্দ করা সোনার বারের ওজন ১ কেজি ১৬০ গ্রাম।
মো. মাহবুবুর রহমান জানান, ফ্রাইপেনের হাতলের মধ্যে বিশেষ কায়দায় এসব সোনা আনা হয়। তবে স্ক্যানিংয়ে তা ধরা পড়ে। আটক দুজনের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হচ্ছে।

এদিকে দুবাই থেকে আসা বাংলাদেশ বিমানের একটি উড়োজাহাজে আসা যাত্রীদের চারটি ব্যাগ থেকে ২৮৮ কার্টন বিদেশি সিগারেট জব্দ করা হয়েছে। এসব কার্টনে ৫৭ হাজার ৬০০ শলাকা সিগারেট রয়েছে।