বিএনপির শাহজাহান সিরাজের বিরুদ্ধে অভিযোগপত্র

মন্ত্রী থাকার সময় ক্ষমতার অপব্যবহার করে সরকারি পাটকলের জমি বিক্রির মাধ্যমে প্রায় ২ কোটি টাকা আত্মসাতের মামলায় বিএনপি নেতা ও সাবেক মন্ত্রী শাহজাহান সিরাজের বিরুদ্ধে অভিযোগপত্র দিচ্ছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। আজ রোববার কমিশন অভিযোগপত্রের অনুমোদন দেয়।

দুদক সূত্র প্রথম আলোকে বিষয়টি নিশ্চিত করেছে। চলতি সপ্তাহে বিচারিক আদালতে অভিযোগপত্র জমা দেওয়া হবে বলে সূত্র জানিয়েছে।
জানা গেছে, ২০১৬ সালের ২ নভেম্বর শাহজাহান সিরাজের বিরুদ্ধে রাজধানীর শাহবাগ থানায় মামলা করেন দুদকের উপপরিচালক মো. ফরিদ আহমেদ পাটোয়ারী। তিনিই মামলার তদন্ত করেন।
চারদলীয় জোট সরকারের আমলে বস্ত্র ও পাটমন্ত্রী ছিলেন শাহজাহান সিরাজ। ওই সময় কিশোরগঞ্জ জেলার নিকলীতে বিলুপ্ত বাংলাদেশ পাট করপোরেশনের ১০ দশমিক ৪৫ একর জমি নিয়মবহির্ভূতভাবে বিক্রি করে দেওয়া হয়।
দুদক বলছে, তদন্তে দেখা গেছে, ওই জমির প্রকৃত প্রাক্কলিত দাম ছিল ২ কোটি ৫৯ লাখ টাকা। সম্পত্তি বিক্রয়ের জন্য বস্ত্র ও পাট মন্ত্রণালয় গঠিত কমিটির সুপারিশ উপেক্ষা করে শাহজাহান সিরাজ ক্ষমতার অপব্যবহারের মাধ্যমে ৬০ লাখ ৮২ হাজার ৫২৩ টাকায় ওই সম্পত্তি বিক্রি করে দেন। কিশোরগঞ্জ পেপার হাউসের মালিক মো. আওলাদ হোসেনের সঙ্গে যোগসাজশে ওই জমি তাঁর কাছে বিক্রি করে মন্ত্রী অবশিষ্ট অর্থ আত্মসাৎ করেছেন বলে অভিযোগপত্রে বলা হয়েছে।
মন্ত্রীর একক ইচ্ছা অনুসারে কমিটির সুপারিশ উপেক্ষা করে ২০০৬ সালের ১২ মার্চ ওই সম্পত্তি রেজিস্ট্রি দলিলমূলে আওলাদ হোসেনের নামে হস্তান্তর করা হয়।
অভিযোগপত্রে মন্ত্রীর পাশাপাশি জমির ক্রেতা আওলাদ হোসেনকেও আসামি করা হয়েছে।