কমিউনিটি ক্লিনিক ট্রাস্টের আওতায় আনতে বিল

প্রকল্পের মাধ্যমে চলা দেশের কমিউনিটি ক্লিনিকগুলোকে ট্রাস্টের আওতায় আনতে নতুন একটি বিল জাতীয় সংসদে তোলা হয়েছে। মঙ্গলবার স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম ‘কমিউনিটি ক্লিনিক স্বাস্থ্য সহায়তা ট্রাস্ট বিল- ২০১৮’ সংসদে তোলেন।

জাতীয় সংসদ ভবন। ফাইল ছবি
জাতীয় সংসদ ভবন। ফাইল ছবি

পরে বিলটি পরীক্ষা করে সংসদে প্রতিবেদন দেওয়ার জন্য স্বাস্থ্য মন্ত্রণালয়-সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়।

এই ট্রাস্টের লক্ষ্য ও উদ্দেশ্য হলো গ্রামীণ জনগোষ্ঠীর সমন্বিত প্রাথমিক স্বাস্থ্যসেবা কার্যক্রমে জনগণের অংশগ্রহণ নিশ্চিত করা। ট্রাস্টের তহবিল ব্যবহার করে গ্রামীণ জনগোষ্ঠীকে সমন্বিত প্রাথমিক স্বাস্থ্যসেবা দেওয়া। এই আইন হলে কমিউনিটি ক্লিনিকগুলো ট্রাস্টের আওতায় চলে আসবে।

বিলে বলা হয়েছে, ট্রাস্টে সরকারি থোক বরাদ্দ থাকবে, অনুদান থাকবে। পাশাপাশি বেসরকারিভাবে ব্যক্তিগত উদ্যোগে, স্থানীয় সামাজিক সংগঠন বা ব্যক্তিবিশেষ এখানে দান বা অনুদান দিতে পারবেন।

বিলের উদ্দেশ্য ও কারণ সম্পর্কে মন্ত্রী বলেন, ‘কমিউনিটি ক্লিনিক স্বাস্থ্য ব্যবস্থাটি স্থায়ী ও শক্তিশালী হিসেবে চলমান রাখা এবং এর জনবলের চাকরিকালীন সুবিধাগুলো নিশ্চিত করা; গ্রামীণ জনগোষ্ঠীকে সম্পৃক্ত করার মাধ্যমে অধিকতর স্বচ্ছ, দক্ষ ও টেকসই সমন্বিত প্রাথমিক স্বাস্থ্যসেবা প্রদান, স্বাস্থ্য ব্যবস্থায় রেফারেল সিস্টেম চালু করার জন্য একটি যুগোপযোগী আইন প্রণয়নের প্রয়োজনীয়তা অনস্বীকার্য।’
এ ছাড়া ‘বাংলাদেশ সংবাদ সংস্থা বিল-২০১৮’ সংসদে তোলেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।

বিল পাস
সরকারি কর্মচারীদের বিভিন্ন ধরনের কল্যাণ সুবিধা বাড়াতে এ-সংক্রান্ত আইন সংশোধনের প্রস্তাব মঙ্গলবার জাতীয় সংসদে পাস হয়েছে। জনপ্রশাসনমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলামের পক্ষে প্রতিমন্ত্রী ইসমাত আরা সাদেক ‘বাংলাদেশ কর্মচারী কল্যাণ বোর্ড (সংশোধন) বিল-২০১৮’ সংসদে পাসের প্রস্তাব করেন। বিলের ওপর দেওয়া জনমত যাচাই, বাছাই কমিটিতে পাঠানো এবং সংশোধনী প্রস্তাবগুলোর নিষ্পত্তি শেষে বিলটি কণ্ঠভোটে পাস হয়।
এ ছাড়া কৃষিপণ্য বিপণন বিল এবং জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষ বিল জাতীয় সংসদে পাস হয়। বাজারে কৃষিপণ্যের কৃত্রিম সংকট সৃষ্টি করলে এক বছরের জেল ও এক লাখ টাকা জরিমানার বিধান রাখা হয়েছে কৃষিপণ্য বিপণন আইনে।