এক শতাংশ প্রতিবন্ধী কোটা নিশ্চিত করার সুপারিশ

জাতীয় সংসদ ভবন। ফাইল ছবি
জাতীয় সংসদ ভবন। ফাইল ছবি

প্রতিবন্ধী আইনে দেওয়া সুবিধা নিশ্চিত করতে প্রতিবন্ধীদের জন্য সরকারি চাকরিতে এক শতাংশ কোটা সংরক্ষণ করার ব্যবস্থা নিশ্চিত করার সুপারিশ করেছে সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

আজ বুধবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির বৈঠকে এই সুপারিশ করা হয়। সংসদ সচিবালয়ের এক বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।

সরকারি চাকরির নবম ও দশম গ্রেডের পদে সব ধরনের কোটা বাতিলের সুপারিশের এক দিন পর সংসদীয় কমিটি এই সুপারিশ করল।

বিজ্ঞপ্তিতে বলা হয়, শিশু ও প্রতিবন্ধী আইনে দেওয়া সুবিধার প্রতিফলন ঘটাতে এক শতাংশ কোটা সংরক্ষণে ব্যবস্থা নিশ্চিত করতে মন্ত্রণালয়কে কার্যকরী উদ্যোগ গ্রহণ করার সুপারিশ করে সংসদীয় কমিটি।

বৈঠক শেষে কমিটির সদস্য ও সমাজকল্যাণমন্ত্রী রাশেদ খান মেনন সাংবাদিকদের বলেন, আইন সংশোধন না করে কোটা বাতিল করা যাবে না। প্রতিবন্ধী সুরক্ষা আইন সংশোধন না করে কোটা বাতিল করলে তাতে আইনের সঙ্গে সংঘাত হবে।

কমিটির সভাপতি মো. মোজাম্মেল হোসেনের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য ও সমাজকল্যাণ মন্ত্রী রাশেদ খান মেনন, মনোরঞ্জন শীল গোপাল, মো. হাবিবে মিল্লাত, শেখ হাফিজুর রহমান, আব্দুল মতিন, লুৎফা তাহের এবং সৈয়দা সায়রা মহসীন অংশ নেন।

প্রসঙ্গত, সরকারি চাকরিতে কোটা প্রথার সংস্কারের দাবিতে আন্দোলনের প্রেক্ষাপটে গত ১১ এপ্রিল প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংসদে কোটা বাতিলের ঘোষণা দেন। কোটা পর্যালোচনায় গঠিত সরকারের কমিটি এ সংক্রান্ত প্রতিবেদন দেয়। তাতে সরকারি চাকরিতে প্রথম ও দ্বিতীয় শ্রেণির পদে কোটা না রাখার সুপারিশ করা হয়।