দুদকের মামলায় মওদুদের বিচার শুরু

মওদুদ আহমদ। প্রথম আলো ফাইল ছবি
মওদুদ আহমদ। প্রথম আলো ফাইল ছবি

জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জন ও সম্পদের তথ্য গোপনের অভিযোগে করা দুদকের মামলায় বিএনপি নেতা ও সাবেক আইনমন্ত্রী মওদুদ আহমদের বিচার শুরু হয়েছে। আজ বৃহস্পতিবার ঢাকার বিশেষ জজ আদালত-৬ এ বিচার শুরু করেন।

দীর্ঘ দিন এ মামলার কার্যক্রমের ওপর হাইকোর্টের স্থগিতাদেশ থাকায় বিচার কাজ বন্ধ ছিল। বৃহস্পতিবার মূলত এ মামলার সাক্ষ্য গ্রহণের দিন ধার্য ছিল। সম্প্রতি উচ্চ আদালত স্থগিতাদেশ প্রত্যাহার করে দ্রুত বিচার নিষ্পত্তির নির্দেশ দেন। এর ফলে সাক্ষ্য গ্রহণের মধ্য দিয়ে এ মামলার বিচার কাজ পুনরায় শুরু হলো।

মামলার বাদী দুদকের উপসহকারী পরিচালক শরিফুল হক সিদ্দিকী বৃহস্পতিবার আংশিক সাক্ষ্য দেন। অপরদিকে মওদুদ আহমেদের পক্ষে সাক্ষ্যগ্রহণ স্থগিত করার আবেদন করা হয়। তবে আদালত আংশিক সাক্ষ্য গ্রহণ শেষে বাকি সাক্ষ্য গ্রহণের দিন আগামী ২৬ সেপ্টেম্বর ধার্য করেন।

এর আগে গত বছরের ২৫ জুলাই অভিযোগ থেকে অব্যাহতি চেয়ে করা মওদুদের আবেদন খারিজ করেন হাইকোর্ট। পাশাপাশি ছয় মাসের মধ্যে বিচার নিষ্পত্তি করারও আদেশ দেওয়া হয়। পরে হাইকোর্টের ওই আদেশের বিরুদ্ধে মওদুদ আহমদ সুপ্রিম কোর্টের আপিল বিভাগে লিভ টু আপিল করেন। কিন্তু আপিল বিভাগ হাইকোর্টের আদেশ বহাল রাখেন।

২০০৭ সালের ৩ জুলাই সম্পদ ও আয়ের হিসাব বিবরণী চেয়ে মওদুদ আহমদকে নোটিশ দেয় দুর্নীতি দমন কমিশন (দুদক)। একই বছর দুদকে ১৭ কোটি ৭০ লাখ টাকার সম্পদের হিসাব দাখিল করেন মওদুদ আহমদ। কিন্তু মওদুদের বিরুদ্ধে অভিযোগ, তিনি ওই হিসাব দেওয়ার সময় ৪ কোটি ৪০ লাখ ৩৭ হাজার ৩শ ৭৫ টাকার সম্পদের তথ্য গোপন করেছেন। আর এই অভিযোগে ২০০৭ সালের ১৬ সেপ্টেম্বর গুলশান থানায় মামলাটি করে দুর্নীতি দুদক।