প্রতি এক লাখ শিশু জন্ম দিতে গিয়ে ১৭৬ মায়ের মৃত্যু

২০২২ সালের মধ্যে সরকার দেশের প্রতিটি জেলা হাসপাতালে ‘এভরি মাদার এভরি নিউবর্ন সার্ভিস’ চালু করবে। এর মাধ্যমে মা ও শিশুর স্বাস্থ্যসেবা নিশ্চিত করার পাশাপাশি মা ও শিশুর মৃত্যু হার কমিয়ে আনা সম্ভব হবে।

আজ বৃহস্পতিবার সংসদে নাভানা আক্তারের এক প্রশ্নের জবাবে স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম এ কথা বলেন।

প্রশ্নোত্তরের আগে বিকেল চারটার পর স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের অধিবেশন শুরু হয়। প্রশ্নোত্তর টেবিলে উত্থাপিত হয়।

ফরিদুল হক খানের প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী বলেন, দেশে বর্তমানে প্রতি এক লাখ জীবিত শিশু জন্ম দিতে গিয়ে ১৭৬ জন মা মারা যান। ২০২২ সালের মধ্যে এই হার ১০৫ জনে নামিয়ে আনার লক্ষ্যমাত্রা স্থির করা আছে।

আবদুল মতিনের অপর এক প্রশ্নের জবাবে মোহাম্মদ নাসিম বলেন, গত এক বছরে ৪৪৭ জন চিকিৎসককে প্রশিক্ষণের জন্য বিদেশে পাঠানো হয়েছে।

মাহজাবিন খালেদের প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী বলেন, ওষুধে অনিয়মের প্রতিরোধে বিদ্যমান ওষুধ আইনকে আরও যুগোপযোগী ও কঠোর শাস্তির বিধান করতে প্রস্তাবিত ওষুধ আইন মন্ত্রণালয়ের অনুমোদনের জন্য প্রক্রিয়াধীন আছে।

এম আবদুল লতিফের প্রশ্নের জবাবে নাসিম বলেন, দেশে প্রতি বছর তিন লাখ মানুষ ক্যানসারে আক্রান্ত হচ্ছে এবং এক লাখ লোক মারা যাচ্ছে। তামাক, দূষণ ও অনিরাপদ খাদ্যাভ্যাসের কারণে এ ধরনের রোগীর সংখ্যা দিন দিন বাড়ছে। এই রোগের চিকিৎসার জন্য মেডিকেল কলেজগুলোতে পুরোনো রেডিওথেরাপি মেশিন সরিয়ে নতুন মেশিন প্রতিস্থাপনের বিষয়টি প্রক্রিয়াধীন আছে। রোগীদের চিকিৎসা সেবা দেওয়ার জন্য দক্ষ চিকিৎসক বাড়ানোর উদ্যোগ নেওয়া হয়েছে।