বেনাপোলে দুই নাইজেরীয় আটক

যশোরের বেনাপোলে নাইজেরিয়ার দুই নাগরিককে আটক করা হয়েছে। আটক নাইজেরিয়ার ওই দুই নাগরিক হলেন এন ভিটাস ইয়েন্না (৪১) ও ওলাতুন্দেদে টিমোথি (৩৩)।

অবৈধভাবে ভারতে থেকে বাংলাদেশে প্রবেশের সময় আজ রোববার সকালে বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) সদস্যরা বেনাপোলের পুটখালী সীমান্ত থেকে তাঁদের আটক করেন।

বিজিবি জানায়, আজ সকালে পুটখালী সীমান্ত দিয়ে কয়েকজন অবৈধ অনুপ্রবেশকারী ভারত থেকে বাংলাদেশে প্রবেশ করেন। সকাল ছয়টার দিকে তাঁরা পুটখালী সীমান্তের ১৫৪ নম্বর পিলারের পাশে পৌঁছান। এ সময় গোপন সংবাদের ভিত্তিতে সেখানে অভিযান চালানো হয়। বিজিবি সদস্যদের উপস্থিতি টের পেয়ে কয়েকজন পালিয়ে যান। এ সময় এন ভিটাস ইয়েন্না ও ওলাতুন্দেদে টিমোথি নামের নাইজেরিয়ার দুই নাগরিককে আটক করা হয়। তাঁদের বাড়ি নাইজেরিয়ার লাগোস স্টেটের ইকেজা শহরে। বিজিবি জানায়, আটক দুই নাইজেরীয়র কাছ থেকে নিজেদের তিনটিসহ ছয়টি নাইজেরিয়ান পাসপোর্ট, ছয়টি মোবাইল, চারটি হাত ঘড়ি, একটি ডিভিডি প্লেয়ার, ৪০০ আমেরিকান ডলার, ২ হাজার ৩২০ ভারতীয় রুপি, ১০ হাজার নাইরা (নাইজেরিয়ান মুদ্রা), ৫ হাজার ৫০০ বাংলাদেশি টাকা এবং সাতটি এটিএম ও ক্যাশ কার্ড উদ্ধার করা হয়। দুজনেরই পাসপোর্ট নয়াদিল্লির নাইজেরিয়ান দূতাবাস থেকে ইস্যু করা। এর মধ্যে ওলাতুন্দেদে টিমোথির বাংলাদেশি ভিসা রয়েছে। তাঁরা নিজেদের খেলোয়াড় বলে পরিচয় দিয়েছেন। তবে তাঁরা কোনো প্রমাণ দেখাতে পারেননি।
খুলনা ২১ বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল ইমরান উল্লাহ সরকার বলেন, ‘ভারত থেকে অবৈধভাবে সীমান্ত অতিক্রম করে বাংলাদেশে প্রবেশ করার সময় দুই নাইজেরীয়কে আটক করা হয়েছে। অবৈধভাবে বাংলাদেশে প্রবেশের দায়ে তাঁদের বিরুদ্ধে বেনাপোল বন্দর থানায় মামলা হয়েছে। তাঁদের থানায় সোপর্দ করা হয়েছে।’