১ অক্টোবর থেকে 'রেডি' হয়ে যান: মওদুদ

মওদুদ আহমদ। প্রথম আলো ফাইল ছবি
মওদুদ আহমদ। প্রথম আলো ফাইল ছবি

সরকারের বিরুদ্ধে আগামী ১ অক্টোবর থেকে আন্দোলনের সর্বাত্মক প্রস্তুতি নিতে নেতা-কর্মীদের প্রতি আহ্বান জানিয়েছেন বিএনপির নেতা মওদুদ আহমদ। তিনি বলেন, ‘আমরা এবার খালি মাঠে গোল দিতে দেব না। জনগণকে নিয়েই মাঠে থাকব। ১ অক্টোবর থেকে সবাই রেডি (প্রস্তুত) হয়ে যান।’

গতকাল মঙ্গলবার জাতীয় প্রেসক্লাবে এক আলোচনা সভায় বিএনপির স্থায়ী কমিটির জ্যেষ্ঠ সদস্য মওদুদ আহমদ এ কথা বলেন। দলের চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তি এবং নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে সংসদ নির্বাচনের দাবিতে এই আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হয়।

মওদুদ আহমদ বলেন, সরকারকে অপসারণ করতে হলে সারা জাতিকে ঐক্যবদ্ধ হতে হবে। জাতীয় ঐক্য প্রক্রিয়াকে আরও শক্তিশালী করতে হবে। মাঠে নামতে হবে। জনগণের জোয়ার এই সরকারকে দেখাতে হবে। তিনি বলেন, ‘এই সরকারকে অপসারিত করব। তা করব শান্তিপূর্ণভাবে ভোটের মাধ্যমে, কোনো ভায়োলেন্সের (সহিংসতা) মাধ্যমে নয়।’

জাতীয় ঐক্য প্রক্রিয়া নিয়ে নিউইয়র্কে প্রধানমন্ত্রীর বক্তব্যের সমালোচনা করেন মওদুদ। তিনি বলেন, এতে একটা জিনিস স্পষ্ট হয়েছে যে ঐক্য প্রক্রিয়ার অগ্রগতি দেখে সরকার আতঙ্কিত ও বিচলিত হয়েছে।

আলোচনা সভায় আরও বক্তব্য দেন বিএনপির নেতা শামসুজ্জামান, আশরাফউদ্দিন, আবদুস সালাম আজাদ, রফিক শিকদার প্রমুখ। সভাপতিত্ব করেন জাতীয়তাবাদী প্রজন্ম ৭১–এর সভাপতি আমিনুল ইসলাম।