বাংলাদেশ যা করেছে তা বিস্ময়কর: সুরেশ প্রভু

সুরেশ প্রভু
সুরেশ প্রভু

দ্বিপক্ষীয় ও বহুপাক্ষিক বিষয়ে বাংলাদেশের সঙ্গে একযোগে কাজ করতে চায় ভারত। দুই দেশের মধ্যে একটি সমন্বিত অর্থনৈতিক অংশীদারত্ব চায়, যেখানে দুই দেশেরই সমান লাভ থাকবে। এমন মন্তব্য করেছেন সফররত ভারতের বাণিজ্য, শিল্প ও বেসামরিক বিমান চলাচলমন্ত্রী সুরেশ প্রভু।

আজ মঙ্গলবার রাতে রাজধানীর একটি হোটেলে আয়োজিত এক ভোজসভায় তিনি এসব কথা বলেন। সুরেশ প্রভু ও তাঁর স্ত্রী উমা প্রভুর সম্মানে ভোজসভার আয়োজন করেন বাংলাদেশের বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।
সুরেশ প্রভু তাঁর বক্তব্যে বাংলাদেশের সাম্প্রতিক উন্নয়ন কর্মকাণ্ডের প্রশংসা করে বলেন, বাংলাদেশ যা করেছে তা বিস্ময়কর। সামাজিক উন্নয়ন আর অর্থনৈতিক উন্নয়নের কোনটি আগে বা পরে, তা নিয়ে অর্থনীতিবিদদের মধ্যে বিতর্ক থাকলেও বাংলাদেশ দেখিয়ে দিয়েছে দুটো একসঙ্গেই সম্ভব। এটা বিশ্বের জন্য উদাহরণস্বরূপ।

ভারতের এই মন্ত্রী বলেন, দুই দেশের মধ্যে শুধু বিশাল সীমান্ত নয়। অনেক কিছুতেই মিল আছে। তাই বাংলাদেশে ভালো কিছু ঘটলে ভারত সেখান থেকে শিখবে, ভারতে ভালো কিছু হলে সেখান থেকে বাংলাদেশ শিখবে।

শুধু বাণিজ্যসংক্রান্ত বিষয় নয়, বিভিন্ন ক্ষেত্রে দুই দেশ একসঙ্গে কাজ করতে পারে বলে মন্তব্য করেন সুরেশ প্রভু। দুই দেশের মধ্যে অবিচ্ছিন্ন যোগাযোগের ওপর গুরুত্ব দেন তিনি। ভবিষ্যতে বিশ্ব বাণিজ্য সংস্থার (ডব্লিউটিও) সঙ্গে একসঙ্গে কাজ করার ওপরও গুরুত্ব দেন তিনি।

সামাজিক ও অর্থনৈতিক উন্নয়নে দুই দেশের প্রধানমন্ত্রীর লক্ষ্য একই ধরনের মন্তব্য করে ভারতের বাণিজ্যমন্ত্রী বলেন, ‘সব ধরনের চ্যালেঞ্জ মোকাবিলায় একসঙ্গে কাজ করতে আমি মুখিয়ে আছি। ভারত আর বাংলাদেশের মধ্যে যেসব বিষয়ে মতানৈক্য রয়েছে সেগুলোও আলোচনার মাধ্যমে সমাধান করা হবে।’

অনুষ্ঠানে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেন, ‘দুই দেশের মধ্যে অনিষ্পন্ন খুব বেশি বিষয় নেই। যেগুলো আছে সেগুলো দ্রুতই সমাধান হয়ে যাবে।’ দুই দেশের সম্পর্ক বর্তমানে সর্বোচ্চ মাত্রায় রয়েছে বলেও মন্তব্য করেন তিনি।

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার বেসরকারি খাত বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান, বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মুন্সি শফিউল হক প্রমুখ। উপস্থিত ছিলেন কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী শাহজাহান কামাল, ঢাকায় ভারতের হাইকমিশনার হর্ষ বর্ধন শ্রিংলা, দেশের বিভিন্ন ব্যবসায়ী সংগঠনের নেতারা।

ভারতের মন্ত্রী সুরেশ প্রভু গতকাল সোমবার সন্ধ্যায় ঢাকা আসেন। আজ মঙ্গলবার সকালে তিনি বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদের সঙ্গে হেলিকপ্টারে ভোলায় যান। সেখানে তাঁকে বাণিজ্যমন্ত্রীর মায়ের নামে প্রতিষ্ঠিত ফাতেমা খানম কমপ্লেক্সে সংবর্ধনা দেওয়া হয়। পরে তিনি ভোলার স্বাধীনতা জাদুঘর পরিদর্শন করেন। কাল বুধবার রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় বাংলাদেশ ও ভারতের বাণিজ্যমন্ত্রীর মধ্যে দ্বিপক্ষীয় একটি বৈঠক আছে। সেখানে দুই দেশের বাণিজ্য ও বিনিয়োগসংক্রান্ত বিষয়ে আলোচনা হওয়ার কথা রয়েছে।