বিশেষ ব্যবস্থায় পরীক্ষা দেওয়ার অনুমতি পেলেন না তরিকুল

ছাত্রলীগের হাতুড়িপেটায় আহত হন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী তরিকুল ইসলাম। প্রথম আলো ফাইল ছবি
ছাত্রলীগের হাতুড়িপেটায় আহত হন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী তরিকুল ইসলাম। প্রথম আলো ফাইল ছবি

রাজশাহীতে কোটা সংস্কার আন্দোলনের সময় ছাত্রলীগের হাতুড়িপেটায় আহত রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী তরিকুল ইসলামের মাস্টার্স চূড়ান্ত পর্বের পরীক্ষা শুরু হচ্ছে আজ বুধবার। সম্পূর্ণ সুস্থ না হওয়ায় বিশ্ববিদ্যালয়ের চিকিৎসাকেন্দ্রে বিশেষ ব্যবস্থায় পরীক্ষা দেওয়ার জন্য আবেদন করেছিলেন তিনি। কিন্তু বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাঁকে সেই সুবিধা দেয়নি।

পরীক্ষা নিয়ন্ত্রণ দপ্তরের ভারপ্রাপ্ত নিয়ন্ত্রক অধ্যাপক মো. বাবুল ইসলাম বলেন, ‘প্রতিদিন অনেক সিক বেডের আবেদন আসে। তরিকুল আবেদন করেছিল কি না, না দেখে বলতে পারব না।’ তরিকুল বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্টাডিজ বিভাগের শিক্ষার্থী। ছাত্রলীগের হামলায় তাঁর ডান পা ভেঙে গিয়েছিল। কিন্তু হামলার প্রায় তিন মাস পর এখনো পুরোপুরি সেরে ওঠেননি তিনি।

তরিকুল জানান, অসুস্থতা সত্ত্বেও গত সোমবার নিজে চিকিৎসাকেন্দ্রে গিয়ে সিক বেডে পরীক্ষা দেওয়ার আবেদন জানান। সেখানে চিকিৎসকেরা তাঁর অবস্থা বিবেচনা করে এবং চিকিৎসার বর্তমান অবস্থা দেখে আবেদন অনুমোদন করেন। এরপর আবেদনটি পরীক্ষা নিয়ন্ত্রণ দপ্তরে জমা দেন। সেখান থেকে আবেদনটি উপাচার্য দপ্তরে যায়। গতকাল মঙ্গলবার জানতে পারেন উপাচার্য তাঁর আবেদনটি গ্রহণ করেননি। ফলে তাঁকে নিজ বিভাগে বসেই অন্যদের মতো পরীক্ষা দিতে হবে।

তরিকুলকে হাতুড়িপেটা করছেন ছাত্রলীগ কর্মী আবদুল্লাহ আল মামুন। ২ জুলাই বিকেলে। প্রথম আলো ফাইল ছবি
তরিকুলকে হাতুড়িপেটা করছেন ছাত্রলীগ কর্মী আবদুল্লাহ আল মামুন। ২ জুলাই বিকেলে। প্রথম আলো ফাইল ছবি

তরিকুল বলেন, ‘বেশিক্ষণ বসে থাকতে পারি না। পা দিয়ে মাঝেমধ্যে পুঁজ বের হয়। এ অবস্থায় টানা চার ঘণ্টা বেঞ্চে বসে কীভাবে পরীক্ষা দেব?’ এ ব্যাপারে জানতে উপাচার্য এম আবদুস সোবহানের মুঠোফোনে যোগাযোগ করা হলে অন্য একজন ফোন ধরে জানান, উপাচার্য সভায়, তিনি কথা বলতে পারবেন না।

গত ২ জুলাই পুলিশের উপস্থিতিতে কোটা আন্দোলনকারীদের পতাকা মিছিলে হামলা চালায় বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ। ছাত্রলীগের নেতা-কর্মীদের হাতুড়িপেটায় তরিকুলের পা ভেঙে যায়।