সেরা বাংলাবিদ দেবস্মিতা

ইস্পাহানি মির্জাপুর বাংলাবিদ আয়োজনে চূড়ান্ত বিজয়ী দেবস্মিতা সাহা (মাঝে)। সঙ্গে প্রথম রানারআপ কারিন আশরাফ (বাঁয়ে) ও দ্বিতীয় রানারআপ সাদিয়া আফরোজ। ছবি: তানভীর আহম্মেদ
ইস্পাহানি মির্জাপুর বাংলাবিদ আয়োজনে চূড়ান্ত বিজয়ী দেবস্মিতা সাহা (মাঝে)। সঙ্গে প্রথম রানারআপ কারিন আশরাফ (বাঁয়ে) ও দ্বিতীয় রানারআপ সাদিয়া আফরোজ। ছবি: তানভীর আহম্মেদ

বাংলা ভাষায় নিজের দক্ষতা প্রমাণ করে সেরা বাংলাবিদ নির্বাচিত হলো চট্টগ্রামের মেয়ে দেবস্মিতা সাহা। আজ শুক্রবার সন্ধ্যায় রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে চূড়ান্ত বিজয়ী হিসেবে তার নাম ঘোষণা করা হয়।

এবার দ্বিতীয়বারের মতো আয়োজন করা হয় ‘ইস্পাহানি মির্জাপুর বাংলাবিদ’ প্রতিযোগিতার। সারা দেশের ৫৩ হাজার প্রতিযোগী থেকে সেরা ছয়জনের মধ্যে হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর সেরা বিজয়ী বাছাই করেন বিচারকেরা। সেরা বিজয়ী হয়েছে দেবস্মিতা। প্রথম রানারআপ হয়েছে ঢাকার কারিন আশরাফ এবং দ্বিতীয় রানারআপ হয়েছে রংপুরের সাদিয়া আফরোজ অন্তু। চূড়ান্ত পর্বের অন্য তিন প্রতিযোগী হলো আফিয়া ইবনাত শুচি, এহসানুল কাদির শান্ত ও ধ্রুব মণ্ডল।

প্রথম বিজয়ী পেয়েছে ১০ লাখ টাকার মেধা বৃত্তি। প্রথম রানারআপ তিন লাখ ও দ্বিতীয় রানারআপ দুই লাখ টাকার মেধাবৃত্তি পেয়েছে। এ ছাড়া সেরা ১০ জন পেয়েছে একটি করে ল্যাপটপ, বই ও বইয়ের আলমারি।

এই আয়োজনে বিচারক হিসেবে ছিলেন কথাসাহিত্যিক ও প্রথম আলোর সহযোগী সম্পাদক আনিসুল হক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের শিক্ষক সৌমিত্র শেখর এবং নাট্যজন ত্রপা মজুমদার। পাঁচটি ধাপে প্রতিযোগিতার মাধ্যমে সেরা বাংলাবিদ বাছাই করা হয়। নতুন প্রজন্মের কাছে শুদ্ধ বাংলা, বানান ও ব্যবহার ছড়িয়ে দিতেই এ প্রতিযোগিতার আয়োজন করা হয়। সপ্তম থেকে দশম শ্রেণির শিক্ষার্থীরা এই প্রতিযোগিতায় অংশ নেয়।

ইস্পাহানি মির্জাপুর টি লিমিটেডের মহাব্যবস্থাপক ওমর হান্নান বলেন, বাংলা ভাষার প্রতি সারা বাংলার মানুষের ভালোবাসা ছড়িয়ে আছে। চ্যানেল আইয়ের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর বলেন, ৫৩ হাজার প্রতিযোগী প্রমাণ করেছে বাংলার মানুষ ভাষাকে কত ভালোবাসে।
অনুষ্ঠানে সাংস্কৃতিক পরিবেশনায় প্রখ্যাত শিল্পী রুনা লায়লা গান গেয়ে শোনান।

এবারের প্রতিযোগিতারও স্লোগান ছিল ‘বাংলায় জাগো ভরপুর’। অনুষ্ঠানটি উপস্থাপনা করেছেন খায়রুল বাশার। সম্প্রচার সহযোগিতায় ছিল চ্যানেল আই।