চট্টগ্রামে প্রোগ্রামিং কর্মশালা অনুষ্ঠিত

আন্তস্কুল ও কলেজ প্রোগ্রামিং প্রতিযোগিতার আঞ্চলিক কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য দেন স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের কর্মকর্তা বিটপী দাশ চৌধুরী। গতকাল চট্টগ্রামের সাউদার্ন ইউনিভার্সিটি ক্যাম্পাসে।  ছবি: প্রথম আলো
আন্তস্কুল ও কলেজ প্রোগ্রামিং প্রতিযোগিতার আঞ্চলিক কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য দেন স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের কর্মকর্তা বিটপী দাশ চৌধুরী। গতকাল চট্টগ্রামের সাউদার্ন ইউনিভার্সিটি ক্যাম্পাসে। ছবি: প্রথম আলো

‘কোড ভাঙা জবাব দাও’ স্লোগান সামনে রেখে গতকাল সোমবার সাদার্ন ইউনিভার্সিটি মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে শিশু–কিশোরদের প্রোগ্রামিং কর্মশালা। স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক-প্রথম আলো আন্তস্কুল ও কলেজ প্রোগ্রামিং প্রতিযোগিতায় অংশ নিতে আগ্রহী প্রতিযোগীদের সহায়তার জন্য এ কর্মশালার আয়োজন করা হয়।

এতে উপস্থিত ছিলেন স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক বাংলাদেশের কান্ট্রি হেড অব করপোরেট অ্যাফেয়ার্স (ব্র্যান্ড অ্যান্ড মার্কেটিং) বিটপী দাশ চৌধুরী, সাদার্ন ইউনিভার্সিটি বাংলাদেশের উদ্যোক্তা সরওয়ার জাহান, ব্যাকপ্যাকের তথ্য প্রকৌশলী ধনঞ্জয় বিশ্বাস, প্রথম আলোর যুব কর্মসূচির সমন্বয়ক মুনির হাসান ও প্রথম আলোর যুগ্ম সম্পাদক বিশ্বজিৎ চৌধুরী।

বিটপী দাশ চৌধুরী বলেন, দেশ এগিয়ে চলছে। এই অগ্রযাত্রায় ভবিষ্যতে নেতৃত্ব দেবেন প্রোগ্রামাররা। দেশের শিশু-কিশোরদের মধ্যে প্রোগ্রামিং ও কোডিংকে জনপ্রিয় করার ক্ষেত্রে এই প্রতিযোগিতা ভূমিকা রাখবে।

উদ্বোধনী আয়োজন শেষে দুই ঘণ্টাব্যাপী কর্মশালা অনুষ্ঠিত হয়। এতে চট্টগ্রামের বিভিন্ন স্কুল ও কলেজের প্রায় দেড় শ শিক্ষার্থী অংশ নেয়। এ ছাড়া সকাল ১০টায় সাদার্ন ইউনিভার্সিটির মিলনয়াতনে, চট্টগ্রাম কলেজিয়েট স্কুল মিলনায়তনে, বেলা সাড়ে ১১টায় চট্টগ্রাম সরকারি উচ্চবিদ্যালয় মিলনায়তনে, আড়াইটায় হাজী মুহাম্মদ মহসীন সরকারি উচ্চবিদ্যালয় মিলনায়তন ও প্রেসিডেন্সি ইন্টারন্যাশনাল স্কুল মিলনায়তনে পৃথকভাবে এই কর্মশালার আয়োজন করা হয়। এসব কর্মশালায় প্রায় সাত শ শিক্ষার্থী অংশ নেয়।

বিভিন্ন কর্মশালা পরিচালনা করেন বিডিওএসএনের স্বেচ্ছাসেবক আফরিন জামান, সায়ন্ত চৌধুরী, মো. আল রাব্বি, সামিউর রহমান প্রাপন ও বিডিওএসএনের চট্টগ্রাম সমন্বয়কারী মো. আরাফাতের রহমান।