সুবিধাবঞ্চিত শিশুরা দেখল স্মৃতিসৌধ

জাতীয় স্মৃতিসৌধ প্রাঙ্গণে স্পন্দনবি বিদ্যালয়ের শিক্ষার্থীরা। নবীনগর, সাভার, ঢাকা, ১০ অক্টোবর। ছবি: সংগৃহীত
জাতীয় স্মৃতিসৌধ প্রাঙ্গণে স্পন্দনবি বিদ্যালয়ের শিক্ষার্থীরা। নবীনগর, সাভার, ঢাকা, ১০ অক্টোবর। ছবি: সংগৃহীত

মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ করতে সুবিধাবঞ্চিত প্রায় পাঁচ শ শিশু শিক্ষার্থীকে জাতীয় স্মৃতিসৌধ ঘুরে দেখানো হয়েছে। বুধবার সাভারের নবীনগরে এসব শিক্ষার্থীকে স্মৃতিসৌধ ঘুরে দেখায় বেসরকারি উন্নয়ন সংস্থা স্পন্দনবি। এ সময় ওই শিক্ষার্থীদের দেশের মুক্তিযুদ্ধ ও ইতিহাস বিষয়ে ধারণা দেওয়া হয়।

পরে সেখানে প্রায় ১০০ জন শিক্ষার্থীদের মধ্যে চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। তারা সবাই স্পন্দন বিদ্যালয়ের শিক্ষার্থী। সংস্থাটি ঢাকার মোহাম্মদপুর, গাবতলী ও কল্যাণপুর বস্তিতে দরিদ্র, সুবিধাবঞ্চিত ও পথশিশুদের নিয়ে চারটি স্কুল পরিচালনা করে।

বিদ্যালয়ের শিক্ষার্থী বৃষ্টি, ফাতেমা, আকলিমা, তাহমিনা ও মনির জানায়, ছোট থেকেই তারা স্মৃতিসৌধের ছবি ও লেখা বইয়ে দেখেছে এবং পড়েছে। কিন্তু আজ প্রথমবারের মতো সশরীরে স্মৃতিসৌধে আসতে পেরে তারা ভীষণ খুশি। সেখানে তারা ছবি তুলেছে, ছবি অঙ্কন করেছে ও স্মৃতিসৌধ সম্পর্কে অনেক তথ্য জেনেছে।

স্পন্দনবি বিদ্যালয়ের মোহাম্মদপুর শাখার প্রধান শিক্ষক মো. মনজুরুল হক বলেন, বাঙালির ইতিহাস, ঐতিহ্য ও মহান স্বাধীনতার স্মৃতিফলকে শিক্ষার্থীদের ঘুরিয়ে আনতে পেরে আমরা গর্ব অনুভব করছি।

স্পন্দনবি- এর সিনিয়র প্রোগ্রাম ম্যানেজার মো. মোস্তাফিজুর রহমান বলেন, কোনো শিশুই যাতে সুশিক্ষার আলো থেকে বঞ্চিত না হয়, সেই লক্ষ্যে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সহযোগিতায় তাঁরা কাজ করে যাচ্ছেন।