বরিশাল ও সিলেটে প্রোগ্রামিং কর্মশালা প্রতিযোগিতা

বরিশালে গতকাল বুধবার চারটি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের নিয়ে প্রোগ্রামিং প্রতিযোগিতা ও কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। এ ছাড়া সিলেটের এমসি কলেজেও গতকাল প্রোগ্রামিং প্রতিযোগিতায় অংশগ্রহণকে উৎসাহিত করতে কর্মসূচি (অ্যাক্টিভেশন) সম্পন্ন হয়েছে। স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক-প্রথম আলো আন্তস্কুল ও কলেজ প্রোগ্রামিং প্রতিযোগিতায় অংশ নিতে আগ্রহী শিক্ষার্থীদের সহযোগিতার লক্ষ্যে এসব কর্মসূচির আয়োজন করা হয়।

বরিশাল নগরের সরকারি মডেল স্কুল অ্যান্ড কলেজ মিলনায়তনে প্রোগ্রামিং প্রতিযোগিতার আয়োজন করা হয়। বেলা ১টায় এর উদ্বোধন করেন প্রতিষ্ঠানটির অধ্যক্ষ মেজর সিরাজুল ইসলাম উকিল। তিনি বলেন, এই আয়োজন শিক্ষার্থীদের প্রযুক্তিজ্ঞানসমৃদ্ধ করবে।

প্রতিযোগিতায় অংশ নেয় বরিশাল ক্যাডেট কলেজ, বরিশাল জিলা স্কুল ও মডেল স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থীরা। বন্ধুসভার ১৫ জন স্বেচ্ছাসেবক অনুষ্ঠানে সহায়ক হিসেবে কাজ করেন। এই আয়োজনে সহায়ক হিসেবে আছে বেসরকারি টেলিভিশন দুরন্ত ও বেসরকারি বিশ্ববিদ্যালয় এশিয়া প্যাসিফিক।

এ ছাড়া সকাল ১০টায় নগরের জিলা স্কুল ও বেলা ২টায় সরকারি সদর গার্লস স্কুলে আয়োজন করা হয় কর্মশালা। এ সময় বরিশাল ক্যাডেট কলেজের কম্পিউটার–বিষয়ক প্রশিক্ষক আল আমিন উপস্থিত ছিলেন। এতে বরিশাল ক্যাডেট কলেজ, বরিশাল জিলা স্কুল ও সরকারি মডেল স্কুল অ্যান্ড কলেজের শতাধিক শিক্ষার্থী অংশ নেয়। প্রতিযোগিতা পরিচালনা করেন প্রবলেম সেন্টার অ্যান্ড জাজ ইন্টারন্যাশনাল স্কুল ও কলেজের প্রোগ্রামিং কনসেন্ট মুনতাসির মোর্শেদ, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইলেকট্রনিকসের (সিএসই) শিক্ষার্থী শাহরিয়ার চৌধুরী, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের সিএসইর শিক্ষার্থী কায়সার আলম।

সিলেটের এমসি কলেজে আয়োজিত কর্মসূচিটি শুরু হয় দুপুর সাড়ে ১২টার দিকে। এটি সমন্বয় করেন সিলিকন আইটি সিলেটের সফটওয়্যার প্রকৌশলী ফারহানা নওরীন ও মিসবাহ্ উদ্দিন। এ সময় এমসি কলেজের বাংলা বিভাগের সহকারী অধ্যাপক শেখ নজরুল ইসলাম উপস্থিত ছিলেন। 

সিলেটের পাঁচ শিক্ষাপ্রতিষ্ঠানে কর্মশালা আজ
আজ বৃহস্পতিবার সিলেটের পাঁচটি শিক্ষাপ্রতিষ্ঠানে প্রোগ্রামিং প্রতিযোগিতার অ্যাক্টিভেশন কার্যক্রম ও কর্মশালা অনুষ্ঠিত হবে। এর মধ্যে সকাল সাড়ে নয়টার দিকে সিলেট বর্ডার গার্ড পাবলিক স্কুল অ্যান্ড কলেজ মিলনায়তনে এবং সকাল ১০টার দিকে সিলেটের বেসরকারি মেট্রোপলিটন ইউনিভার্সিটিতে কর্মশালা শুরু হবে। এ ছাড়া সকাল ১০টায় জালালাবাদ ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজে ও দুপুর ১২টায় সিলেটে সরকারি মহিলা কলেজ মিলনায়তনে প্রোগ্রামিং প্রতিযোগিতায় অংশ নিতে উৎসাহিত করতে দুটি কর্মসূচি অনুষ্ঠিত হবে। বিকেল চারটার দিকে সিলেট ক্যাডেট কলেজে প্রোগ্রামিং প্রতিযোগিতার অ্যাক্টিভেশন কার্যক্রম অনুষ্ঠিত হবে।